• ২৭ বৈশাখ ,১৪৩১,10 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

২৫ শে মার্চ গণহত্যার প্রতিবাদে ঘাতক দালাল নির্মূল কমিটির প্যারিসে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ।

| মার্চ 26, 2023 | 0 Comments

২৫ শে মার্চ শনিবার ফ্রান্সের রাজধানী প্যারিসের ঐতিহাসিক রিপাবলিক চত্ত্বরে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ফ্রান্স শাখার আয়োজনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের ফ্রান্স শাখার আহ্বায়ক প্রকাশ রয় এর সভাপতিত্বে এবং সাংবাদিক অধ্যাপক অপু আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত এ মানববন্ধনে ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটির রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ও সাংবাদিক নেতৃবৃন্দ সহ সাধারণ ফরাসীরা উপস্থিত ছিলেন। এসময় বক্তব্য রাখেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েস, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা হাসান, ফয়সাল উদ্দিন, ‘একুশে উদযাপন পরিষদ ফ্রান্সে’ এর আহ্বায়ক সুব্রত ভট্টাচার্য শুভ, সদস্য সচিব এমদাদুল হক স্বপন, প্যারিস মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আলম মায়া। যুবলীগ নেতা আব্দুল কাইয়ুম, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স এর সাধারণ সম্পাদক মোঃ মুনির হোসেন। এছাড়া সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের সভাপতি দেবেশ বড়ুয়া, ইউরোবিডি24নিউজ এর সম্পাদক ইমরান মাহমুদ, সময় টেলিভিশনের প্রতিনিধি লুৎফর রহমান বাবু, প্যারিস-বাংলা প্রেসক্লাবের সভাপতি শাহ সুহেল, ডিবিসি নিউজ এর প্রতিনিধি ইকবাল মোহাম্মদ জাফর, মতামতের সম্পাদক মারুফ অমিত চৌধুরী সহ আরো অনেকে।

বক্তারা বলেন, পাকিস্তানী হানাদার বাহিনী ১৯৭১ সালের ২৫ শে মার্চ নিরস্ত্র বাঙালির উপর ঝাঁপিয়ে পড়ে রক্তের যে হলি খেলায় মেতে ছিল তা ছিল পৃথিবীর ইতিহাসে এক জঘন্যতম অধ্যায়। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করে আরো বলেন, ২৫ শে মার্চ কে আন্তর্জাতিক গণহত্যার স্বীকৃতি দিতে হবে এবং এর প্রয়োজনে যেকোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত।

এ সময় বক্তারা বলেন , তেইশ বছরের শোষণ থেকে বাঙালির মুক্তির আন্দোলনকে স্তব্ধ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে আমাদের নিরীহও নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসররা। ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে ২৫ মার্চের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় নির্মম গণহত্যা। সেনাবাহিনী সেই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস, শিক্ষকদের আবাসিক এলাকা, এবং বস্তিবাসীর ওপর নজিরবিহীন নৃশংসতা চালায়। তবে ৫৩ বছর পার হলেও আজ পর্যন্ত মেলেনি সেই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি।
প্যারিসের এই মানববন্ধন থেকে জাতিসংঘ ও বিভিন্ন দেশের প্রতি ২৫ শে মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয়ার জন্য জোর দাবী জানানো হয়।

বক্তারা আরও বলেন, এই ন্যাক্কারজনক গণহত্যার জন্য পাকিস্তানকে অফিসিয়ালি আন্তর্জাতিক ভাবে মাপ চাইতে হবে।অন্যথায় আন্তর্জাতিক আদালতে পাকিস্তানের এই নারকীয় হত্যাকান্ডের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে তাদের ক্ষমা চাইতে বাধ্য করা হবে।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply