• ১৫ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

চার দিনের সফরে আজ জেনেভা যাচ্ছেন প্রধানমন্ত্রী

| জুন 12, 2023 | 0 Comments

চার দিনের সফরে আজ মঙ্গলবার সকালে সুইজারল্যান্ডের জেনেভায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জেনেভায় সবার জন্য সামাজিক ন্যায়বিচার বিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন। 

আগামীকাল বুধবার দুই দিনব্যাপী ওই সম্মেলন শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, পানামার সাবেক প্রেসিডেন্ট জুয়ান কার্লোস ভারেলা, ২০১৪ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী কৈলাশ সত্যার্থীসহ বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের অতিথি সম্মেলনে বক্তব্য দেবেন।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট আজ মঙ্গলবার সকাল ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করবে। জেনেভা সময় বিকেল সাড়ে ৫টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়) ফ্লাইটটি জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা। 

সফরসূচি অনুযায়ী, জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপ্পো গ্র্যান্ডি বুধবার জেনেভায় হোটেল প্রেসিডেন্ট উইলসনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করবেন। পরে প্রধানমন্ত্রী সুইস কনফেডারেশনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত্ করবেন।ওই সাক্ষাতের পর বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রী বুধবার বিকেলে ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিটের’ প্লেনারি অধিবেশনে ভাষণ দেবেন। এ ছাড়া তিনি মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেলার সঙ্গেও বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী আগামীকাল আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক আয়োজিত গণ্যমান্য ব্যক্তিদের নৈশ ভোজে যোগ দেবেন।পরদিন বৃহস্পতিবার তিনি বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডাব্লিউইএফ) প্রতিষ্ঠাতা অধ্যাপক ক্লাউস শোয়াবের সঙ্গে বৈঠক করবেন। পরে তিনি ‘স্মার্ট বাংলাদেশে নতুন অর্থনীতি ও সমাজ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য দেবেন। সেদিন সন্ধ্যায় বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) মহাপরিচালক ওকোনজো-ইওয়ালা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করবেন।

প্রধানমন্ত্রী আগামী শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৩টায়) জেনেভা ছাড়বেন। শনিবার ভোরে তাঁর ঢাকায় পৌঁছার কথা রয়েছে।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply