• ১৪ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্যারিসে বিজয় দিবস উদযাপন পরিষদের “বিজয় উৎসব” অনুষ্ঠিত

| ডিসেম্বর 17, 2023 | 0 Comments

প্যারিস, ফ্রান্স : প্যারিসে প্রথম বারের মতো “বিজয় দিবস উদযাপন পরিষদ”-এর উদ্যোগে ও সার্বিক ব্যবস্থাপনায় বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ই ডিসেম্বর ২০২৩ শনিবার বিকেলে প্যারিস-১৮ পৌরসভার “সাল পারোইস” হলে যথাযোগ্য মর্যাদায় বিজয় উৎসব অনুষ্ঠিত হয়েছে।

বিজয় উৎসবের ১ম পর্বে ছিলো বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা অনুষ্ঠান ও বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান।

বিজয় দিবস উদযাপন পরিষদের আয়োজনে বিজয় উৎসবে সভাপতিত্ব করেন অল ইউরোপীয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা) এর মহাসচিব ও বিজয় দিবস উদযাপন পরিষদের সভাপতি কাজী এনায়েত উল্লাহ্।

ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এমদাদুল হক স্বপন ও ফ্রান্স বাংলা প্রেসক্লাবের সভাপতি সিনিয়র সাংবাদিক দেবেশ বড়ুয়ার যৌথ সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ বিষয়ক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সাবেক সভাপতি ও প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এবং সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এনামুল হক।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীত পরিবেশন করা এবং শহীদদের স্বরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম, উপদেষ্টা সালেহ আহমদ চৌধুরী, সহ-সভাপতি শাহজাহান সারু, সহ-সভাপতি আজম খান, সহ-সভাপতি সুব্রত ভট্টাচার্য শুভ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহীন আরমান চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ হায়দার, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য আলী হোসেন, ফ্রান্স মহানগর আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম খান, ফ্রান্স আওয়ামীলীগের উপপ্রচার সম্পাদক মনসুর আহমেদ, দপ্তর সম্পাদক আসাদুজ্জামান সুমন, কার্যনির্বাহী সদস্য ওবায়দুল ইসলাম রিয়াদ, কামাল পাশা, কামাল সিকদার। এছাড়া প্যারিসের বাহির থেকে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি ইন তুলুজের সভাপতি ফখরুল আকম সেলিম ও সহ-সভাপতি জোসেফ দিকস্তা।

প্যারিসে কর্মরত সাংবাদিকদের পক্ষে বক্তব্য প্রদান করেন ইউরোবিডি24নিউজের সম্পাদক ইমরান মাহমুদ এবং আইঅন টিভির ফ্রান্স প্রতিনিধি এনায়েত হোসেন সোহেল। এছাড়া গণমাধ্যম কর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল মালেক হিমু, শাহ সোহেল, আবুল কালাম মামুন, রাসেল আহমেদ, ইকবাল মোহাম্মদ জাফর, শাবুল আহমেদ, তাজ উদ্দিন, ফরিদ আহাম্মদ রনি, বদরুল বিন আফরোজ এবং বাশু গোস্বামী সহ অন্যান্যরা।

এছাড়া ফ্রান্স বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা বিজয় উৎসবে উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধারা তাদের বক্তব্যে রণাঙ্গনের বিভিন্ন দুঃসাহসিক অভিযানের বর্ণনা দিতে গিয়ে আবেগ আপ্লূত হয়ে পড়েন। তারা বক্তব্যে বার বার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বুদ্ধি দীপ্ত নেতৃত্বের কথা স্বরণ করে বলেন বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ছাড়া বঙ্গালী জাতির স্বাধীনতা সূর্য ছিনিয়ে আনা ছিলো অসম্ভব। বক্তারা তাদের বক্তব্যে ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা বোনের ইজ্জতের কথা স্বরণ করে বলেন আমরা তোমাদের ভুলবো না।

বিজয় দিবস উদযাপন পরিষদের পক্ষ থেকে অনুষ্ঠানে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এবং বীর মুক্তিযোদ্ধা এনামুল হকের হাতে মুক্তিযোদ্ধা সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

অনুষ্ঠানের সভাপতি আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ্ তাঁর বক্তব্যে বলেন জাতীয় বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা জানাতে পেরে আমরা গর্বিত। তিনি আরো বলেন আগামীতে বিজয় দিবস উদযাপন পরিষদের আয়োজনে কমিউনিটির সর্ব স্তরের সবাইকে নিয়ে আরো বড় পরিসরে বিজয় উৎসবের আয়োজন করা হবে। বিদেশের মাটিতে দেশের কৃষ্টি কালচার ও জাতীয় দিবস সমূহ পালনে ওনার পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিজয় উৎসবের ২য় পর্বে আগত অতিথিদের জন্য ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক পর্বে নৃত্য পরিবেশন করেন সুমন আহমেদ ও ডোনা শাহ। গান পরিবেশন করেন মৌসুমী চক্রবর্তী, পাপিয়া পাল ও মীনাক্ষী দে। এছাড়া লন্ডন থেকে আগত অতিথি শিল্পী বাউল আব্দুল শহীদ এবং শতাব্দী কর গান পরিবেশন করেন।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply