• ১৪ বৈশাখ ,১৪৩১,27 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্যারিসে স্থায়ী শহীদ মিনারে প্রথমবার অমর একুশের পুষ্পস্তবক অর্পণ, কমিউনিটিতে নতুন মাইলফলক।

| ফেব্রুয়ারী 22, 2024 | 0 Comments

প্যারিস ডেস্ক : অ্যাসোসিয়েশন সিকোয়ানো বাঙালি  এর আয়োজনে এবং একুশ উদযাপন পরিষদের সহযোগিতায় প্যারিসের প্রথম স্থায়ী শহীদ মিনারে  প্রথমবারের মতো  ভাষা শহীদের প্রতি শ্রদ্ধানিবেদন করেন কমিউনিটির সর্বস্তরের জনগণ। এছাড়া স্থায়ী শহীদ মিনারকে কেন্দ্র করে আয়োজন করা হয় অমর একুশের নানা অনুষ্ঠান।

ফ্রান্সের রাজধানী প্যারিসে নির্মিত প্রথম  স্থায়ী শহীদ মিনারে প্রথমবারের মতো ৫২ র ভাষা শহীদদের প্রতি যথাযথ মর্যাদায় শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

স্থায়ী সময় বিকেল ৩ টায় প্যারিসের বিখ্যাত সেইন্ট ডেনিস ইউনিভার্সিটির বার্নার্ড মারি স্কয়ারে নির্মিত শহীদ মিনারে এসোসিয়েশন ছিকানো বাঙ্গালী ও একুশ উদযাপন পরিষদ, ফ্রান্স যৌথভাবে নানা আয়োজনে এ দিবসটি উদযাপন করেছে।

১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকে  ফ্রান্সে প্রবাসী বাঙ্গালীরা অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে অত্যন্ত শ্রদ্ধা ও ভালোবাসায় এ দিবসটি পালন করলেও প্রথমবারের মতো স্হায়ী শহীদ মিনারে পালন করার সুযোগ পেলো প্যারিস প্রবাসী বাংলাদেশীরা।
বিকাল তিনটায়  সেন্ট ডেনিসের সহকারী মেয়র, বাংলাদেশ যুগ্ন সচিব মাফুজা আক্তার   স্হায়ী শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে অমর একুশের পুষ্পস্তবক পর্বের আনুষ্ঠানিকতা শুরু করেন। 


এরপর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় এসোসিয়েশন ছিকোয়নো বাঙ্গালী, একুশ উদযাপন পরিষদ ফ্রান্স, ফ্রান্স আওয়ামী লীগ, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবা, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্টী, ফ্রান্স সংসদ, বঙ্গবন্ধু পরিষদ ফ্রান্স, বরিশাল বিভাগীয় সমিতি ফ্রান্স, নরসিংদী জেলা কমিউনিটি ইন ফ্রান্স, দোহার নবাবগঞ্জ এসোসিয়েশন, বাংলাদেশ এসোসিয়েশন, ইপিএস বাংলা , যুব ইউনিয়ন ও বাংলা মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের সংগঠনসহ প্যারিসের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন।


প্রচন্ড ঝড়-বৃষ্টির কারণে সৃষ্ট প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে সব বয়স আর শ্রেণি-পেশার মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে স্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণ। এই সময়  উপস্থিত ছিলেন  অল ইউরোপীয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবার মহসচিব ও এএসবি এর প্রধান উপদেষ্টা  কাজী এনায়েত উল্লাহ, ছিকানো বাঙ্গালী এসোসিয়েশনের সভাপতি  সরুপ সদিওল, বীর  মুক্তিযোদ্ধা এনামুল হক ,ফ্রান্স আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আবুল কাশেম,ফ্রান্স বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি সালেহ আহমেদ চৌধুরী,একুশ উদযাপন পরিষদ ফ্রান্সের আহবায়ক সুব্রত ভট্টাচার্য শুভ ও সদস্য সচিব এমদাদুল হক স্বপন সহ ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাঙালিদের  বিভিন্ন সংগঠন পাশাপাশি ফরাসিরাও এতে অংশগ্রহণ করেন।

এছাড়া নতুন প্রজন্মের ছেলেমেয়েদের অংশগ্রহণ ছিলো দৃষ্টিগোচর হওয়ার মতো । একুশের অন্যান্য অনুষ্ঠানের মধ্যে বিশেষ আকর্ষণ ছিল বইমেলা এবং শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরো-সংবাদ - France, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, প্রচ্ছদ, বিশ্বজুড়ে বাংলা, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply