• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

যুক্তরাজ্য যুবদলের একটি অংশ, নতুন কমিটি গঠনে তারেক রহমানের হস্থক্ষেপ কামনা করেন

| মে 18, 2013 | 0 Comments

কমিউনিটি সংবাদ: শুক্রবার পূর্ব লন্ডনের একটি রেস্টুরেন্ট-এ যুক্তরাজ্য যুবদলের একটি অংশ এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। যুক্তরাজ্য যুবদলের নেতা সালেহীন করিম চৌধুরীর পরিচালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন যুবদলের সাবেক যুগ্ন আহ্বায়ক তাজ উদ্দিন বলেন,যুক্তরাজ্য বিএনপির কেন এই হযবরল অবস্থা, কি কারণে বিএনপি সমস্যা আর কোন্দলে জর্জরিত? কেন বারবার উদ্যোগ নেয়ার পরও সমস্যা সমাধান হচ্ছেনা? এখন তা চিহ্নিত করার সময় এসেছে বলে আমরা মনে করি। যুক্তরাজ্য বিএনপিতে হানাহানি, মারামারি এবং অন্তর্কলহ এসব কিছুর সূত্রপাত যুক্তরাজ্য যুবদলকে কেন্দ্র করে। তাই যুক্তরাজ্য যুবদলের সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত বিএনপির সমস্যা সমাধান কতটুকু সফল হবে তা প্রশ্ন সাপেক্ষ। তাই যুক্তরাজ্য যুবদলের মূল সমস্যা সমাধানে আমাদের প্রিয় নেতা জনাব তারেক রহমানের হস্থক্ষেপ কামনা করে এই সংবাদ সম্মেলন।

লিখিত বক্তব্যে বলা হয়,আপনারা নিশ্চয় অবগত আছেন যে, যুক্তরাজ্য বিএনপি এবং যুবদলের অন্তর্কলহ বেশ পুরনো। যুক্তরাজ্য বিএনপির দুজন  নেতা অনেকটা কুটকৌশল এবং প্রভাব কাটিয়ে অন্তর্কলহকে কিছুটা ধামাচাপা দিয়ে রাখতে সচেষ্ট ছিলেন। কিন্ত আমরা সবসময় সংগঠনের গঠনতন্ত্রবিরোধী সকল কর্মকান্ডের প্রতিবাদ করে আসছি। কিছু নেতা  গুটিকয়েক লোক তার এলাকা প্রীতির সুযোগ নিয়ে এবং বিভিন্নভাবে তাকে প্ররোচিত করে যুক্তরাজ্যে যুবদলের একটি ৪১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় যুবদল কর্তৃক অনুমোদিত আহ্বায়ক কমিটি বিদ্যমান থাকা সত্যেও প্রায় পুরো কমিটির সিংহভাগ নেতৃবৃন্দের অগ্জ্ঞাতে প্রভাব খাটিয়ে যুবদলের ৫ সদস্যবিশিষ্ট একটি আংশিক কমিটি কেন্দ্র থেকে অনুমোদন করে আনেন।

যা আমাদের যুক্তরাজ্যের হাজার হাজার নেতাকর্মীকে অবাক ও হতাশ করেছিল। যুক্তরাজ্য যুবদলের সকল ত্যাগী এবং প্রতিভাবান নেতৃবৃন্দ সাংবাদিক সম্মেলন মাধ্যমে সেই কমিটিকে পকেট কমিটি আখ্যায়িত করে প্রত্যাখ্যান করেছে। তথাকথিত সেই ৫ সদস্যবিশিষ্ট কমিটি ৬ই এপ্রিল মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। উল্যেখ্য উক্ত কমিটি প্রথম এক বছরেরও অধিক সময় অতিবাহিত করেছে দলীয় কোনো কার্যক্রম কিংবা সাংগঠনিক তৎপরতায় কোনোরকম ভুমিকা রাখতে পারে নাই। এমনকি প্রকাশ্যে একটি সভা সমাবেশ ও তারা করে নাই। ফলে যুক্তরাজ্য যুবদলে স্থবিরতা দেখা দেয়। অথচ যারা পদবঞ্চিত, অবহেলিত, তারাই নিরলসভাবে দলের জন্য কাজ করে রাজনীতির মাঠ সবসময় সরগরম করে রাখতে সচেষ্ট ছিল।

তিনি আরো দাবি করে বলেন যে, যুক্তরাজ্য যুবদলকে একেবারে শূন্যের কোঠা থেকে আমরা এটি শক্তিশালী প্লাটফর্ম তৈরী করিছিলাম। তখন আমাদের সাথে যারা যুবদল প্রতিষ্টায় কাজ করেছেন তাদের মধ্যে উল্যেখযোগ্য হচ্ছেন যুক্তরাজ্য যুবদলের সাবেক আহ্বায়ক দেওয়ান মোকাদ্দিম চৌধুরী নিয়াজ, এনামুল হক লিটন ও শেখ আলী আহমেদ। কিন্ত যুবদলের বর্তমান সভাপতির এই যুবদল গঠনে কোনো ভুমিকা ছিলনা। আমরা ইংল্যান্ড থেকে সুদুর স্কটল্যান্ড পর্যন্ত গিয়ে সাংগঠনিক তত্পরতা চালিয়ে প্রায় ২৬টি শক্তিশালী কমিটি গঠন করেছিলাম এবং অত্যান্ত যাকজমকভাবে অধিকাংশ কমিটির সম্মেলন সম্পন্ন করেছিলাম, এবং সবকটি সম্মেলনে প্রধান অতিথি বিশেষ অতিথি হিসাবে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও মরহুম কমর উদ্দিন উপস্থিত ছিলেন।

কিন্ত দুখের সাথে বলতে হচ্ছে, উক্ত ৫ সদস্যবিশিষ্ট কমিটি ক্ষমতা পেয়েই তার অপব্যবহার শুরু করে, এবং সাথে সাথে দুবছর মেয়াদী সম্মেলনে নির্বাচিত কমিটির মেয়াদ থাকা অবস্থায় কোনো কারণ দর্শানো ছাড়াই তাদের কার্যক্রম স্তগিত ঘোষণা করে। ফলে মান অভিমানে সুদীর্ঘ সময়ের ত্যাগী ও সক্রিয় মেতাকর্মীরা নেতৃত্ব থেকে নিজেদের সরিয়ে নিতে বাধ্য হয়। কিন্ত আজ পর্যন্ত এইসব এলাকায় নতুন নেতৃত্ব আসেনি, কিংবা তারা ঐসব এলাকায় কোনো নতুন কমিটি দিতে সক্ষম হয় নাই। ফলে ক্রমশ যুক্তরাজ্য যুবদলের স্থবিরতা বেড়েই চলেছে। যুকরাজ্যে অবস্থানরত সকল প্রথিতযশা নেতৃবৃন্দের প্রশ্ন উক্ত সভাপতি কিভাবে সর্বকনিষ্ট যুগ্ন আহ্বায়ক থেকে ৬ষ্টম নাম্বার আহ্বায়ক যুগ্ন আহ্বায়ক কে ডিঙিয়ে সভাপতি নির্বাচিত হলেন? এই প্রশ্ন যুক্তরাজ্য যুবদলের সকল নেতৃবৃন্দের মনে।
তাজ উদ্দিন আরো বলেন বর্তমানে যুক্তরাজ্য যুবদলের যে কমিটি রয়েছে সে কমিটি সম্পূর্ণ অগঠনতান্ত্রিক। আমরা বর্তমান মেয়াদউত্তীর্ণ কমিটির নেতৃবৃন্দের সম্পূর্ণ অগণতান্ত্রিক ও গঠনতন্ত্রবিরোধী কার্যক্রমের কিছু ফিরিস্থী নিন্মে তুলে ধরা হলো। মূলত এই কমিটি একটি পদবির সম্বারে পরিপূর্ণ।

৪০ জনেরও যুগ্ন সম্পাদক এবং ৪০ জনের অধিক সহসভাপতির পদ প্রদান করা হয়েছে যা তাদের একান্ত নিজস্ব লোকজন। এছাড়া বর্তমান সভাপতিকে চ্যালেন্জ দিয়ে তারা বলেন, শেখ হাসিনা যখনই ইংল্যান্ডে কিংবা ইউরোপে আসলছেন বিএনপির নেতৃত্বে যে কয়টি বিক্ষোব সমাবেশ অনুষ্টিত হয়েছে তার কোনো একটিতেও তিনি অংশগ্রহন করেন নাই। কেন তিনি এসব বিক্ষোভ সমাবেশে যোগ দেন না? কেন তিনি শেখ হাসিনা বিরোধী বিক্ষোভ সমাবেশ থেকে নিজেকে আড়াল আবডাল করে রাখেন।  বলা হয়েছিল পূর্ণাঙ্গ কমিটি সম্মেলনের মাধ্যমে করা হবে। কিন্ত সম্মেলন ছাড়াই গায়েবী এই কমিটির সভাপতি ও তার দোসরদের যোগসাজসে করা হয়। যে ব্যাক্তি যুবদলের বিবাদও দুটি গ্রুপকে এক করতে ব্যার্থ হয়েছেন, উপরোন্ত একাধিক উপগ্রুপের জন্ম দিয়েছেন, যিনি দুই বছরের অধিক সময় অতিবাহিত করেও যুবদলের সমস্যা সমাদান করে কেন্দ্র থেকে পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন করিয়ে আনতে সক্ষম হয় নাই, তার হাতে যুক্তরাজ্য যুবদলের নেতৃত্ব নিরাপদ নয় বলে আমরা মনে করি। শুধু তাই নয় তিনি যুক্তরাজ্য বিএনপির সাবেক কমিটিতে ২ নং যুগ্ন সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন।

এবং তার অতিমূল্যায়িত হওয়ার কারণে যুক্তরাজ্য বিএনপিতে অসন্তোষের সৃষ্টি হয়। যুদলের ঐক্য প্রতিষ্টা করতে যুবদলকে সুসংগঠিত করতে যিনি চরম ব্যর্থ হয়েছেন এবং নিজস্ব বলয়ের বাহিরে যিনি কিছুই দিতে পারেন নি, তিনি নিজে কিভাবে অত্যন্ত সুকৌশলে যুক্তরাজ্য বিএনপির গুরত্বপূর্ণ পদবির জন্য বিজ্ঞাপন সহ বিভিন্নভাবে লবিং চালিয়ে যাচ্ছেন আমাদের তা বোধগম্য নয়। এমতাবস্থায় যারা পূর্বে যুবদল কিংবা বিএনপিতে অতি মূল্যায়িত হয়েছেন তাদের এসব অপতৎপরতা সম্পর্কে সর্বোচ্চ নেতৃত্বের দৃষ্টি আকর্ষণ করে আমরা জোর দাবী জানাচ্ছি। অনতিবিলম্বে মেয়াদউত্তীর্ণ যুবদলের কমিটি বাতিল করে প্রকৃত যুবদলের ত্যাগী নেতা কর্মীদের নিয়ে একটি কমিটি গঠন করার জন্য কেন্দ্রীয় হস্থক্ষেপ কামনা করছি এবং দলীয় স্বাভাবিক কার্যক্রমকে গতিশীল করতে এসব ভুইফোর অতিমূল্যায়িত নেতৃবৃন্দকে বাদ দিয়ে প্রকৃত নেতাকর্মীদের নিয়ে একটি শক্তিশালী কমিটি প্রতিষ্টা করা আজকে আমাদের তৃনমূল ও বঞ্চিত যুবদলের নেতাকর্মীদের প্রানের দাবী।

লিখিত বক্তব্যে তাজ উদ্দিন আরো বলেন, দ্বিতীয়ত এই কমিটি সম্মেলন ও করতে পারে নাই। অথচ দলের সাংগঠনিক নিয়মকে বৃদ্বাঙ্গুলি প্রদর্শন করে ইচ্ছেমত কমিটিতে পদবির পাহাড় তৈরী করে নিজেরাই কমিটি ঘোষনা করে নজিরবিহীন ইতিহাস সৃষ্টি করেছে।যদি আগামী দুয়েক সপ্তার মধ্যে কেন্দ্রীয় যুবদলের নেতৃবৃন্দ দাবী মেনে নিয়ে যুক্তরাজ্য যুবদল পুনর্গঠনে হস্থক্ষেপ না করেন তাহলে তাহারা নিজে থেকে নিয়মতান্ত্রিকভাবে নতুন কমিটি গঠন করে কেন্দ্রীয় যুবদল বরাবরে অনুমোদনের জন্য প্রেরণ করবেন।

লিখিত বক্তব্য পাঠ শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন যুক্তরাজ্য যুবদলের সাবেক যুগ্ন আহ্বায়ক তাজ উদ্দিন, যুক্তরাজ্য যুবদল নেতা সোয়ালেহীন করিম চৌধুরী, নিউহাম যুবদলের সভাপতি সাব্বির আহমেদ ময়না ও যুক্তরাজ্য যুবদল নেতা এমদাদুল হক চৌধুরী এমাদ। সংবাদ সম্মেলনে অন্যানদের মধ্যে আরো উপস্থিত ছিলেন: ইস্ট লন্ডন যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল হক রাজ, যুক্তরাজ্য যুবদল নেতা আব্দুল মুনিম, রেদওয়ান আহমেদ রিজন, সালিক আহমেদ, দুলাল আহমেদ,সইদ লায়েক মস্থফা, শাহ মোস্তাক আহেমদ,লুবেক আহমেদ চৌধুরী,শিপন খান, জাবেদ আহমেদ, সাদেক আহমেদ, মাহমুদ মহসিন, লাহীন খান, শিপু চৌধুরী, আব্দুল খায়ের, পারভেজ মাহমুদ মান্না,ফলিক আহমেদ, সুমন আহমেদ, মামনুর রশিদ, জসিম উদ্দিন, কনক খান, সৈয়দ সরফ উদ্দিন, ফুয়াদ আলম, সৈয়দ শামিম আহমেদ, আব্দুল ওদুদ প্রমুখ

Category: Community UK, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply