• ১৪ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফরাসি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি পড়াশুনা চালু করার পরিকল্পনা সংসদে অনুমোদন!

| মে 24, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ বৃহস্পতিবার, ফ্রান্স সংসদের নিম্নকক্ষ ফরাসি বিশ্ববিদ্যালয়গুলোতে ইংরেজিতে আরো বিষয়ভিত্তিক কোর্স বাড়ানোর একটি পরিকল্পনা অনুমোদন করেছে, যদিও এতে ফরাসি ভাষার গুরুত্ব কমে যাবার সম্ভাবনা রয়েছে।

এই একটি পদক্ষেপ ফরাসি ভাষা প্রচার করার চেষ্টা ব্যাহত করতে পারে। এতদসত্ত্বেও, পুরো বিলটি উচ্চকক্ষের বিধানসভা শাসক ও সমাজবাদী এবং তাদের জোট সঙ্গী অর্থাৎ, সংসদের সংখ্যাগরিষ্ঠদের দ্বারা অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে।

এ বিলটি নিয়ে সাংসদদের মধ্যে দুই ঘন্টা উত্তপ্ত বিতর্ক হয় কেননা অনেকেই মনে করছেন এই আইনটি ফ্রান্সের পরিচয়কে হুমকির সম্মুখীন করতে পারে।

UMP- এর Jacques Myard বলেন,  “একটি বিদেশী ভাষা বলতে বলতে একটি মানুষ তার পরিচয় একটু একটু করে হারায়।”

 তবে, সমাজতান্ত্রিক এমপি Thierry  Mandon- এই বিতর্কটিকে “চায়ের কাপের ঝড়” বলে উল্লেখ করেন।

মূলত, এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, ফরাসি তরুণদের কর্মক্ষম করা ও ২০২০ সালের মধ্যে বিদেশী শিক্ষার্থীর সংখ্যা ১২ শতাংশ থেকে ১৫ শতাংশে বৃদ্ধি করা।

সমর্থকবৃন্দ বলেন, উচ্চ শিক্ষার ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে যদি কিছু বিষয়ে ইংরেজি শিক্ষা চালু করা হয় তাহলে, বিদেশী শিক্ষার্থীরা ফরাসি বিশ্ববিদ্যালয়ের প্রতি আকৃষ্ট হবে। এছাড়াও, তারা যুক্তি দেন, ফ্রান্সে অধ্যয়নরত অবস্থায় অবশ্যই তাদের ফরাসি ভাষা শিক্ষার উন্নতি হবে।

প্রতি ৩০ শতাংশ শিক্ষার্থী যারা দেশের বাইরে পড়াশুনা করে তারা অনেকেই মার্কিন যুক্তরাষ্ট্র কে নির্বাচন করে। আবার, প্রতি ১৮ শতাংশ ব্রিটেনকে নির্বাচন করে এবং এক্ষেত্রে ফ্রান্স ১১ শতাংশে নিজেদের উন্নীত করার আশা করছে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ, ফ্রান্স, ফ্রান্স, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply