• ১৫ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

২০১২-২০১৩ সেশনে এমবিবিএস ও বিডিএস ১ম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৩ নভেম্বর

| সেপ্টেম্বর 10, 2012 | 0 Comments

স্টুডেন্ট কর্ণার:

স্বাস্থ্য অধিদপ্তর ২০১২-২০১৩ সেশনে এমবিবিএস ও বিডিএস কোর্সের প্রথম বর্ষে ভর্তির জন্য লিখিত পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের আবেদন করতে বলেছে। আবেদনপত্র পূরণ করতে হবে অনলাইনে নির্দিষ্ট ছকে এবং  নির্ধারিত শর্তাবলী মেনে।

মাধ্যমিক (এসএসসি), উচ্চ মাধ্যমিক (এইচএসসি) অথবা সমমানের পরীক্ষায় সম্মিলিতভাবে নূন্যতম জিপিএ ৮ অর্জনকারীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে এ দু’টির কোনো একটিতে প্রাপ্ত নম্বর জিপিএ ৩.৫০-এর কম হলে ওই শিক্ষার্থী আবেদন করতে পারবেন না। মেডিকেলে ভর্তির অনলাইনে আবেদনপত্রটি www.dghs.teletalk.com.bd ঠিকানায় পাওয়া যাবে।

আবেদনের জন্য অনলাইনে প্রবেশের পূর্বে ডিজিটাল ক্যামেরায় তোলা অথবা স্ক্যান করা পার্সপোর্ট সাইজের ছবি ও শিক্ষার্থীর নিজের স্বাক্ষরের স্ক্যান করা ছবি প্রস্তুত রাখতে হবে। শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগসহ অন্যান্য কাজে ব্যবহারের জন্য কমপক্ষে একটি মোবাইল নম্বর দিতে হবে। ভর্তি ফিস বাবদ ৬শ’ টাকা টেলিটক মুঠোফোন থেকে এসএমএস’র মাধ্যমে জমা দিতে হবে।

ফরম পূরণের পূর্বেই নিজস্ব পছন্দ অনুযায়ী মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ/ইউনিট বাছাই করে নিতে হবে। একবার পছন্দক্রম চূড়ান্তের পর তা পরিবর্তন করা যাবে না।

প্রত্যেক কলেজের জন্য পৃথক কোড নম্বর রয়েছে। ভর্তি ফরম যথাযথভাবে পূরণ শেষে একটি কোড নম্বর দেয়া হবে। এই কোড নম্বর ব্যবহার করে টেলিটক মোবাইলের মাধ্যমে ভর্তি ফি জমা দিতে হবে।

মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ২০১২-২০১৩ সেশনের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ২৩ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে জনস্বাস্থ্য অধিদফতর।  ২৩ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে ১৮ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভর্তি ফরম পাওয়া যাবে। এ ১ মাসের মধ্যে অনলাইনে ফরম পূরণ করে জমা দিতে হবে।

Category: 1stpage, Scroll_Head_Line, স্টুডেন্ট কর্ণার

About the Author ()

Leave a Reply