• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

গোলাম আজমের ৯০ বছর কারাদণ্ডের রায় দিল আদালত!

| জুলাই 15, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ জামায়াতের সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের ৫ ধরনের অভিযোগই প্রমাণিত হয়েছে। এসব অভিযোগে তাকে ৯০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। বয়স বিবেচনা করে এ রায় দেয়া হয়েছে বলে জানা যায়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ রায় দেন। বেলা পৌনে দুইটায় ট্রাইব্যুনাল চেয়ারম্যান এ রায় ঘোষণা করেন।

সোমবার সকাল ১০টা ৫ মিনিটে ট্রাইব্যুনালে আনা হয় গোলাম আযমকে। সকাল ৯টা ৫০ মিনিটের দিকে হাসপাতালের প্রিজন সেল থেকে বের করা হয় তাকে। ঢাকা মহানগর পুলিশের পরিদর্শক আব্দুল হাইয়ের নেতৃত্বে কঠোর নিরাপত্তা বেষ্টনির মধ্য দিয়ে তাকে নিয়ে যাওয়া হয় ট্রাইব্যুনালে। ট্রাইব্যুনাল তাঁকে ৯০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন।

অভিযোগ পাঁচটি হলো ষড়যন্ত্র, পরিকল্পনা, উসকানি, সংশ্লিষ্টতা এবং হত্যা ও নির্যাতন। অভিযোগের সঙ্গে অপরাধের দায়দায়িত্ব হিসেবে আনা হয়েছে ঊর্ধ্বতন নেতৃত্বের দায়। একটি সাজা শেষ হওয়ার পর আরেকটি সাজা—এভাবে পর্যায়ক্রমে দণ্ডাদেশ কার্যকর হবে।
বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল-১ আজ সোমবার এ রায় ঘোষণা করেন। তবে আদেশে ট্রাইব্যুনাল বলেন, তিনি (গোলাম আযম) যে অপরাধ করেছেন, তা মৃত্যুদণ্ডতুল্য। কিন্তু তাঁর বয়স বিবেচনা করে ট্রাইব্যুনাল তাঁকে ৯০ বছরের কারাদণ্ড দিয়েছেন।

এ রায়ের মধ্য দিয়ে একাত্তরে এ দেশে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের পাঁচটি মামলার বিচার শেষ হলো।
এর আগে ঘোষিত চারটি রায়ের মধ্যে ট্রাইব্যুনাল-১ দিয়েছেন একটি, বাকি তিনটি রায় দিয়েছেন ট্রাইব্যুনাল-২।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর, প্রচ্ছদ, রাজনীতি, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply