• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

জামায়াত নিষিদ্ধ চেয়ে সুপ্রিম কোর্টে সরকারের আবেদন

| আগস্ট 12, 2013 | 0 Comments

দেশের খবর: মুক্তিযুদ্ধকালীন ভূমিকার জন্য জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ চেয়ে আপিল বিভাগে আবেদন করেছে সরকার। গোলাম আযমের সর্বোচ্চ শাস্তি চেয়ে করা আপিলের সঙ্গেই জামায়াত নিষিদ্ধের এই আবেদন করা হয়েছে বলে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান জানান। সোমবার আপিল জমা দেয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, জামায়াত এ দেশের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কাজ করেছে। এটি একটি ঐতিহাসিক সত্য। জামায়াত যারা করে তারাও বলবে না যে তারা মুক্তিযুদ্ধের পক্ষে ছিলেন।

মোহাম্মদ কামারুজ্জামান, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও গোলাম আযমের মামলায়ও এটা প্রমাণিত হয়েছে। যেহেতু ট্রাইব্যুনাল তাদেরকে ক্রিমিনাল সংগঠন হিসাবে উল্লেখ করে একটি পর্যবেক্ষণ দিয়েছে, তাই আমরা আবেদনে বলেছি, দলটিকে নিষিদ্ধ করা হোক। অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল বলেন, সংবিধানের ১০৪ অনুচ্ছেদ অনুসারে পরিপূর্ণ ন্যায় বিচারের ক্ষমতা আপিল বিভাগের রয়েছে। সেই ক্ষমতার আলোকে আপিল বিভাগ জামায়াত নিষিদ্ধও করতে পারে।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ সংঘটনের ষড়যন্ত্র, পরিকল্পনা, উস্কানি, হত্যাকাণ্ডে সায় ও সহযোগিতা দেওয়ার দায়ে জামায়াতে ইসলামীর তখনকার আমির গোলাম আযমকে গত ১৫ই জুলাই ৯০ বছরের কারাদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

Category: 1stpage, দেশের খবর, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply