• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

রাশিয়ার সেন্ট-পিটার্সবার্গে জি-২০ মহাসম্মেলন

| সেপ্টেম্বর 5, 2013 | 0 Comments

আন্তর্জাতিক:

বৃহস্পতিবার দুপুরে আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার সেন্ট-পিটার্সবার্গে উড়ে এসেছেন সুইডেন থেকে জি-২০ মহাসম্মেলনে যোগ দেওয়ার জন্য.

ঐ সম্মেলনের মঞ্চে ওবামা একাধিক দেশের শীর্ষনেতাদের সাথে আলাপ করবেন, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথেও সাক্ষাত্ হতে পারে, তবে সেটা কার্যসূচীতে নেই. আশা করা হচ্ছে, যে অর্থনৈতিক সমস্যা ছাড়া সম্মেলনে অন্যতম মুখ্য আলোচ্য বিষয় হবে সিরিয়াকে ঘেরা পরিস্থিতি. ওয়াশিংটনের দৃঢ় বিশ্বাস, যে ২১শে অগাস্ট সিরিয়ার প্রশাসকরা দামাস্কাসের শহরতলীতে বিষাক্ত রাসায়নিক গ্যাস প্রয়োগ করেছিল. যে সাক্ষ্যপ্রমাণ আমেরিকা দাখিল করছে, তার সত্যতা নিয়ে রাশিয়ার সংশয় আছে.

কয়েক মিনিট আগে রাশিয়ার সেন্ট পিটাসর্বার্গে জি-২০ দেশের সমস্ত শীর্ষ নেতারা, ইউরোপীয় সঙ্ঘের নেতারা ও অন্যান্য প্রধানদের উপস্থিতিতে শুরু হয়েছে সম্মেলন. মার্কিন রাষ্টরপতি গাড়ী থেকে নেমে রুশ রাষ্ট্রপতির সঙ্গে করমর্দন করে এই সম্মেলনে যোগ দিয়েছেন.

স্ত্রেলনা প্রাসাদে এখন বিশ্বের শতকরা নব্বই ভাগ গড় বার্ষিক উত্পাদক রাষ্ট্রগুলির সমস্ত শীর্ষ নেতারা আলোচনা শুরু করতে চলেছেন. আশা করা হচ্ছে, অর্থনৈতিক বিকাশের পথ নির্ধারণ ছড়াও সিরিয়া সহ সমস্ত রাজনৈতিক সমস্যা বিষয়েও কিছু উন্নতি দেখতে পাওয়া যাবে.

রুশ প্রেসিডেন্টের প্রেস সচিব দিমিত্রি পেসকোভ বলেছেন, সিরিয়া ইস্যু নিয়ে জি-২০ সম্মেলনে আলাদা করে কোন অধিবেশন আপাতত রাখা হয়নি। তবে সবকিছু নির্ভর করবে শীর্ষ নেতাদের ওপরই। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা রিয়া নোবাসতিকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি আজ এসব কথা বলেন।

 পেসকোভ বলেন, সামিটের কর্মসূচীতে এখন পর্যন্ত কোন পরিবর্তনের কথা আমরা পাই নি।

প্রসঙ্গত, রাশিয়ার উত্তরের রাজধানী বলে খ্যাত সেন্ট পিটার্সবার্গে দুইদিনব্যাপী উন্নত দেশগুলোর জোট জি-২০ শীর্ষ সম্মেলনের উদ্বোধনী পর্ব শুরু হবে মস্কো সময়ে বিকেল ৪টায়। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্মেলেনর উদ্বোধন করবেন।

জি-২০ এর সদস্যভুক্ত মোট ২০টি দেশের সরকার প্রধান এ সম্মেলনে উপস্থিত থাকার কথা রয়েছে।

Category: 1stpage, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply