• ১৮ জ্যৈষ্ঠ ,১৪৩১,02 Jun ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিরিয়ায় হামলা প্রসঙ্গে বিভক্ত জি-২০ নেতারা

| সেপ্টেম্বর 6, 2013 | 0 Comments

ইউরো সংবাদ: সিরিয়ায় সামরিক হস্তক্ষেপের সিদ্ধান্তে দ্বিধাবিভক্ত হয়ে গেলেন জি-২০ নেতৃবৃন্দ। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে গতকাল শুক্রবার সম্মেলনের শেষ দিনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আগত অতিথিদের কাছে সিরিয়ায় হামলার ব্যাপারে সম্মতি চান। কিন্তু রাশিয়া, চীন, ভারতসহ কয়েকটি দেশ যুক্তরাষ্ট্রের সাথে দ্বিমত পোষণ করে। রাশিয়া কঠোরভাবে এই হামলার বিরোধীতা করে। ভারত জানায়, রাসায়নিক হামলায় আসাদের সম্পৃক্ততার অকাট্য প্রমাণ পেলেই দিল্লি যুক্তরাষ্ট্রের পাশে থাকবে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল সম্মেলনে বলেন, সিরিয়ায় হামলা চালালে মধ্যপ্রাচ্য অস্থিতিশীল হয়ে পড়বে। সুতরাং এই হামলা যে বুমেরাং হবে তা বলার অপেক্ষা রাখে না। তিনি বলেন, ওবামার সাথে বিষয়টি নিয়ে তার একান্তে কথা হয়েছে। উভয় নেতা তার নিজ নিজ বক্তব্য পেশ করেন বলে তিনি জানান। তবে তারা ঐকমত্যে পৌছাতে ব্যর্থ হন। পুতিন বলেন, এই রাসায়নিক হামলা সিরিয়ার সরকারকে ফাঁসানোর জন্য বিদ্রোহীদের ষড়যন্ত্র।

অপরদিকে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন সিরিয়ায় যে রাসায়নিক হামলা চালানো হয়েছে তা নিয়ে কারো সন্দেহ নেই। ওবামার মতে, সম্মেলনে আসা বেশিরভাগ নেতা বিশ্বাস করেন যে সিরিয়ার প্রেসিডেন্টই এই হামলা চালিয়েছেন। তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যদি কোনো সিদ্ধান্তে পৌছাতে ব্যর্থ হয় তবুও সিরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।

ইটালির প্রধানমন্ত্রী এনরিকো লেট্টা বলেন, ‘সেন্ট পিটার্সবার্গে সম্মেলনের শেষ দিনে এক আনুষ্ঠানিক নৈশভোজে জোটভুক্ত নেতাদের মধ্যে সিরিয়া সিদ্ধান্তে স্পষ্ট মতানৈক্য রয়েছে।’ রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ নৈশভোজের পর সাংবাদিকদের বলেন, ‘কিছু দেশ চাইছে সিরিয়ায় সামরিক হস্তক্ষেপ হোক, বাকিরা চাইছে যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করুক।’ তিনি আরও বলেন, ‘সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপ আন্তর্জাতিক আইনের কফিনে শেষ পেরেকটি মেরে দিবে।’

এদিকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত সামান্থা পাওয়ার রাশিয়াকে অভিযুক্ত করে বলেন, ‘তারা সিরিয়ায় সামরিক হস্তক্ষেপের প্রস্তাব নাকচ করার মাধ্যমে নিরাপত্তা পরিষদকে জিম্মি করে রেখেছেন।’

যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, সিরিয়ার আসাদ বাহিনীই বিদ্রোহীদের বিরুদ্ধে দামেস্কের উপকণ্ঠে ২১ আগস্ট রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছিল। যুক্তরাষ্ট্রের দাবি, হামলায় ১ হাজার ৪২৯ জন নিহত হয়েছে। সিরিয়ার বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপের ক্ষেত্রে চীন ও রাশিয়া নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুমোদন প্রত্যাখ্যান করছে। তারা বলেছে, ‘জাতিসংঘের অনুমোদন ছাড়া যেকোন ধরনের পদক্ষেপই অবৈধ।’ তবে ফ্রান্স, তুরস্ক, যুক্তরাজ্য ও কানাডার নেতারা যুক্তরাষ্ট্রকে জোরালে সমর্থন দিচ্ছে।

মঙ্গলবার ওবামার ভাষণ : এদিকে, আগামী মঙ্গলবার সিরিয়া নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দিবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল রাশিয়ায় জি-২০ সম্মেলন শেষে ওবামা সাংবাদিকদের একথা জানান। তিনি জানান, মার্কিন কংগ্রেসকে হামলার ব্যাপারে রাজি করানোর চেষ্টা করবেন তার ভাষণে। সাংবাদিকরা প্রশ্ন করেন, কংগ্রেস যদি অনুমতি না দেয় তবুও হামলা চালাবেন কি না। জবাবে ওবামা বলেন, দুঃখিত এখন কোনো গুজব ছড়ানোর সুযোগ আমি দিতে পারছি না। তবে ওবামা বলেন, তিনি কংগ্রেসের প্রতিটি সদস্যের সঙ্গে আলাদা আলাদাভাবে কথা বলবেন। মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, এমন সব সত্য প্রকাশিত হয়েছে যে বিশ্ব এখন চুপ করে বসে থাকতে পারে না। তিনি রাসায়নিক অস্ত্র প্রয়োগের ব্যাপারে আন্তর্জাতিক নিয়মকানুনের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, আসাদ যে নৃসংশ পৃথিবীর চিত্র আমাদের দেখিয়েছেন তেমন পৃথিবী আমরা চাই না।

Category: 1stpage, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply