• ৫ জ্যৈষ্ঠ ,১৪৩১,19 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

হযরত মোহাম্মদ (সা:) এর কার্টুন প্রকাশের দায়ে ফ্রেঞ্চ ম্যাগাজিন ‘CHARLIE HEBDO’ এর বিরুদ্ধে মামলা

| ডিসেম্বর 8, 2012 | 0 Comments

ফ্রান্স ডেস্ক: হযরত মোহাম্মদ (সা:) এর কার্টুন প্রকাশের দায়ে ফ্রেঞ্চ ম্যাগাজিন  ‘CHARLIE HEBDO’  এর বিরুদ্ধে শুক্রবার মামলা দায়ের করেছে ‘ Algerian Democratic Union for Peace and Progress (RDAP)’ এবং ‘ Organisation of Arab Union’  নামে দুটি মুসলিম সংগঠন। মামলায় ম্যাগাজিনটির পরিচালক এবং দুই কার্টুনিস্টকে দায় করে ৭,৮০,০০০ ইউরো ক্ষতিপূরণ দাবী করা হয়েছে।

আমেরিকান একটি ছবিকে কেন্দ্র করে যখন গোটা মুসলিম বিশ্ব প্রতিবাদ ও উত্তেজনায় ভাসছে ঠিক ঐ মুহূর্তে গত ১৯ সেপ্টেম্বর ম্যাগাজিনটি হযরত মোহাম্মদ (সা:) এর দুটি কার্টুন প্রকাশ করে সারা বিশ্বের নজরে আসে।

মামলার অভিযোগে দাবী করা হয়েছে ম্যাগাজিনে প্রকাশিত কার্টুন দুটি হযরত মোহাম্মদ (সা:) এবং মুসলিম বিশ্বের সম্মান ও খ্যাতি নষ্ট করেছে।

মুসলিম সংগঠন দুটির পক্ষ্যে তাদের ‍আইনজীবী এনথোনী বীম ম্যাগাজিনটিকে অভিযোগ করে বলেছে -”পশ্চিমা বিরোধী মুসলিম বিক্ষোভের পটভূমি ব্যবহার করে  ‘CHARLIE HEBDO’  এর বিক্রি বাড়ানোর চেষ্টা করেছে।”

কার্টুন গুলো প্রকাশের পরে ম্যাগাজিনটির নিয়মিত প্রকাশনা ৭৫,০০০ কপি বিক্রি হয়ে যায় প্রকাশনার কয়েক ঘন্টার মধ্যে এবং আরো অতিরিক্ত কয়েক হাজার কপির জন্য অর্ডার আসে।

গত সেপ্টেম্বরে হযরত মোহাম্মদ (সা:) এর কার্টুন প্রকাশই প্রথম নয় এর আগে ২০১১ সালেও মুসলিম সম্প্রদায় নিয়ে বিতর্কিত আর্টিকেল প্রকাশ করে আলোচনার ঝড় তোলে ফ্রান্সের বিদ্রুপাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন  ‘CHARLIE HEBDO’।

জানুয়ারীর ২৯ তারিখে মামলাটির প্রথম শুনানী ‍অনুষ্ঠিত হবে প্যারিসের একটি কোর্টে।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ, ফ্রান্স

About the Author ()

Leave a Reply