• ১৩ বৈশাখ ,১৪৩১,26 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ডিভোর্সের ঝুঁকি কমায় বেশি ভাই-বোন!

| অক্টোবর 2, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ সমাজে যে মূহুর্তে যৌথ পরিবারগুলো ভেঙে টুকরো টুকরো হয়ে যাচ্ছে তখনই এক চমকপ্রদ তথ্য নিয়ে হাজির হয়েছে আমেরিকান সোশালজিক্যাল অ্যাসোসিয়েশন। প্রতিষ্ঠানটির মতে ভাই-বোনের সংখ্যা বেশি হলে সেই সংসারে বিবাহ বিচ্ছেদের ঝুঁকি অনেকাংশেই কমে যায়। ১৯৭২ থেকে ২০১২ সালের মধ্যে ৫৭ হাজার মানুষের উপর জরিপ চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষক দল।

গবেষকরা জানিয়েছেন, নূন্যতম এক থেকে সাত জন বা তারও বেশি ভাই-বোন থাকলে বিবাহ বিচ্ছেদের ঝুঁকি অন্তত ২ শতাংশ কমে যায়। বক্তব্যের স্বপক্ষে যুক্তি দাড় করাতে গিয়ে গবেষণাটির একজন সহ লেখক ও সমাজ বিজ্ঞানের প্রফেসর ডৌগ ডওনিরর বলেন, কয়েকজন ভাই-বোনের মাঝে বেড়ে উঠলে মানুষের মধ্যে ইতিবাচক ও নেতিবাচক পরিস্থিতি সামলে নেয়ার দক্ষতা গড়ে ওঠে। এ ধরনের পরিবারে বেড়ে উঠলে অন্যের মতামতকে গুরুত্ব দেয়ার অভ্যাস তৈরি হয়। কোনো সমস্যার সময় কিভাবে কথা বলতে হয় তার অভ্যাস হয়ে যায়। তাই ভবিষ্যৎ বিবাহিত সম্পর্কের সাথে মানিয়ে নেওয়ার প্রাথমিক প্রশিক্ষণটাও হয়ে যায় পরিবার থেকেই। এতে দাম্পত্য জীবনে সমস্যা কম হয় এবং বিবাহ বিচ্ছেদের ঝুঁকি কমে যায়।

গবেষকদের মতে, বর্তমান সমাজে যৌথ পরিবারগুলো ভেঙ্গে একক পরিবার হয়ে যাচ্ছে। একই সঙ্গে যান্ত্রিক জীবনের সঙ্গে তাল মেলাতে গিয়ে ব্যস্ত হয়ে পড়ছেন বাবা-মা। এসব পরিবারে বেড়ে ওঠা সন্তানরা না পাচ্ছে বাবা-মায়ের সঙ্গ, না কাছে পাচ্ছে পরিবারের অন্য সদস্যদের। একাকীত্ববোধ থেকে এসব পরিবারের সন্তানদের মধ্যে বাড়তে থাকে বিচ্ছিন্নতাবোধ। সঙ্গ পেতে পা বাড়ায় মাদকের মতো সর্বনাশা পথে। একই সঙ্গে অন্যের সঙ্গে মেশার দক্ষতাও কমতে থাকে। যা পরবর্তীতে দাম্পত্য অশান্তি ও বিচ্ছেদের হারকেও আশঙ্কাজনকভাবে বাড়িয়ে দেয়।

গবেষণাটির একজন সহ লেখক এবং সাইকোলজির অ্যাসিস্টেন্ট প্রফেসর ডোন্না বব্বিট জেহেরের মতে যাদের বেশি ভাই বোন আছে তাঁরা অনেক মানুষের সাথে ব্যক্তিগত সম্পর্ক রাখতে অভ্যস্ত এবং মানিয়ে চলার ক্ষমতা অন্যদের তুলনায় বেশি থাকে। তাই এই গুণ গুলো বিবাহিত জীবনে কাজে লাগে এবং মনোমালিন্য কম হয়। তাই বিচ্ছেদের ঝুঁকিও কমে।

গবেষণাটিতে বেশি ভাই বোন থাকার আরো কিছু উপকারিতার কথা উল্লেখ করা হয়েছে।

Category: 1stpage, Scroll_Head_Line, প্রচ্ছদ, লাইফ স্টাইল

About the Author ()

Leave a Reply