• ১৩ বৈশাখ ,১৪৩১,26 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

পীথাগোরাসের সংখ্যা তত্ত্ব অনুযায়ী ২(নারী)+৩(পুরুষ)=৫ যা বিবাহের সংখ্যা

| ডিসেম্বর 10, 2012 | 0 Comments

গণিত বিষয়ের আদিপুরুষ হিসেবে খ্যাত পীথাগোরাস গণিতকে সুপ্রতিষ্ঠিত করায় অনন্য অবদান রেখেছেন। দর্শন, ধর্ম, বিজ্ঞানে তার যশ ছিল অসামান্য। তবে তার সংখ্যাতত্ত্ব সম্পর্কে আমরা খুব কমই জানি।

পীথাগোরাস বিশ্বাস করতেন বিশ্বের সকল বস্তু সংখ্যা দ্বারা ব্যাখ্যা করা সম্ভব। সংখ্যা সম্বন্ধে তার দুর্বলতা ছিল অসীম। কোন বিন্দুকে একহিসেবে ধরে পর পর বিন্দু বসালে একটি রেখা সৃষ্ট হবে। এজন্য রেখাকে ২ বিবেচনা করা হত। দৈর্ঘ্য, প্রস্থের ক্ষেএফল ধরা হত ৩ এবং বস্তুর ঘনত্বের পরিমান ৪। ঐ যুগে মানুষ শুধুমাত্র ১০ অবধি গণনা করতে পারত।

সংখ্যাগুলোকে তিনি ব্যাখ্যা করতেন এভাবে, ১ সমস্ত সংখ্যার আদি, একারণে ১ দ্বারা ঈশ্বর বোঝানো হয়েছে, ২ সংখ্যাটি নারীর প্রতীক, ৩ পুরুষের প্রতীক, ২(নারী)+৩(পুরুষ)=৫ যা বিবাহের সংখ্যা, ৪ ন্যায়ের প্রতীক এবং ১০ হচ্ছে জাদু সংখ্যা।
বিবাহ ও বন্ধু নির্বাচনে তিনি সংখ্যাতত্ত্বকে বিশেষ গুরুত্ত্ব দিতেন। এক যুবরাজ তার মতবাদে বিশ্বাসী ছিলেন। তিনি গণনা করে দেখলেন তার নামের সংখ্যা ২৮৪। তিনি ঘোষনা করলেন, যে কন্যার নামের সংখ্যা হবে ২২০ সেই হবে তার আদর্শ স্ত্রী। তবে পীথাগোরাস তার বিবাহে সংখ্যা তত্ত্বকে গুরুত্ব দেননি। তিনি বিয়ে করেছিলেন তার ছাত্রী থিয়ানোকে। তিনি ছিলেন পীথাগোরসের যোগ্য ছাত্রী ও আদর্শ স্ত্রী।


সংগীতের সংগে সংখ্যার যে নিবিড় সম্পর্ক তাও সংখ্যা তত্ত্বের অবদান। এসব কারণে যুগে যুগে সংখ্যা তত্ত্ব একটি জনপ্রিয় ও আকর্ষণীয় বিষয় হিসেবে বিবেচিত হয়ে আসছে।

Category: 1stpage, প্রচ্ছদ, স্টুডেন্ট কর্ণার

About the Author ()

Leave a Reply