• ২০ বৈশাখ ,১৪৩১,03 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিরিয়া যুদ্ধে ইউরোপীয় যুবকদের অংশগ্রহণের পরিণতি ইউরোপের জন্যই বিপদজনক

| অক্টোবর 9, 2013 | 0 Comments

 ইউরো সংবাদ: সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে পাশ্চাত্য ও তাদের আরব মিত্র দেশগুলো সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সর্বাত্মক পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে।

 তবে এর মধ্যে সবচেয়ে  উল্লেখযোগ্য দিক হচ্ছে সিরিয়া যুদ্ধে ইউরোপের জিহাদি গ্রুপের অনেক সদস্যও অংশ নিয়েছে।  এসব সন্ত্রাসীরা নিজ নিজ দেশে ফিরে আসার পর তাদের সম্ভাব্য সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ে পাশ্চাত্যের গোয়েন্দা সংস্থাগুলো চিন্তিত।

 ব্রিটিশ অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা ‘এমআই- 5’-এর প্রধান অ্যান্ড্রো পারকার গত এপ্রিল মাসে দায়িত্ব গ্রহণের পর সিরিয়ার তাকফিরি বিদ্রোহী গোষ্ঠীর উগ্র চিন্তা-চেতনা ও দৃষ্টিভঙ্গির বিপদের ব্যাপারে সবাইকে সতর্ক করে দিয়েছিলেন। তিনি সিরিয়া সংকটের কথা উল্লেখ করে বলেছেন, গোয়েন্দা সংস্থার কাছে তথ্য রয়েছে ব্রিটেনের অনেক নাগরিক সিরিয়ায় বিদ্রোহীদের সঙ্গে যোগ দিয়ে দেশটির সরকারী সেনাদের সঙ্গে যুদ্ধ করছে। তিনি বলেছেন, গত কয়েক মাস ধরে ব্রিটিশ সরকার এজন্য চিন্তিত  যে,  উগ্র গোষ্ঠীগুলো সিরিয়া যুদ্ধ থেকে দেশে ফিরে এসে ব্রিটেনের জনগণের বিরুদ্ধেও সন্ত্রাসী তাণ্ডব চালাতে পারে।

 ব্রিটিশ অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা ‘এমআই- 5’-এর প্রধান তাকফিরি গোষ্ঠীর কর্মকাণ্ডের ব্যাপারে বলেছেন, আধুনিক প্রযুক্তির সুবাদে সন্ত্রাসীরা ই-মেইল, ইন্টারনেট টেলিফোন, কম্পিউটার গেমস, পরিচয় গোপন রেখে মোবাইলে কথা বলা ও সামাজিক যোগাযোগ নেটওয়ার্কসহ বিভিন্ন উপায়ে একজন আরেক জনের সঙ্গে যোগাযোগ রাখে।

 অবশ্য শুধু যে  ‘এমআই- 5’-এর প্রধান সিরিয়া থেকে ফেরত আসা সন্ত্রাসীদের সম্ভাব্য কর্মকাণ্ডের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন তাই নয় একই সঙ্গে ইউরোপের অন্যান্য দেশের কর্মকর্তারাও এ ব্যাপারে চিন্তিত হয়ে পড়েছেন। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ম্যানুয়েল ওয়েলস কিছুদিন আগে বলেছেন, ইউরোপের বিভিন্ন দেশর প্রায় ৬০০ নাগরিক যুদ্ধের জন্য সিরিয়ায় গেছে এবং এসব যোদ্ধার বেশিরভাগই অষ্ট্রিয়া, ফ্রান্স, ব্রিটেন, স্পেন, সুইডেন ও জার্মানির নাগরিক।

 বলা হচ্ছে, সিরিয়া যুদ্ধ ক্ষেত্র থেকে ফিরে আসা এসব ব্যক্তি নিজ নিজ দেশে উগ্রপন্থার বিস্তার ও সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হতে পারে বলে ইউরোপীয় কর্মকর্তারা খুবই শঙ্কিত। কিছুদিন আগে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের প্রধান মার্টিন শোলতেয এবং এই জোটের স্থানীয় কমিশনার সিসিলিয়া মালমাস্ত্রোম জার্মানির একটি দৈনিকে প্রকাশিত যৌথ নিবন্ধে ইউরোপে উগ্র সন্ত্রাসবাদ বিস্তারের বিপদের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। ওই নিবন্ধে সিরিয়ায় বিদ্রোহীদের সহযোগিতা করার জন্য ইউরোপীয় যুবকদের সেদেশে আসা-যাওয়াকে ইউরোপের অভিন্ন মূল্যবোধের জন্য হুমকি হিসেবে অভিহিত করা হয়েছে।

Category: 1stpage, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ইউরো-সংবাদ - German, ইউরো-সংবাদ - Spain, ইউরো-সংবাদ -UK

About the Author ()

Leave a Reply