• ২২ বৈশাখ ,১৪৩১,05 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

শান্তিতে নোবেল পেল ওপিসিডব্লিউ

| অক্টোবর 11, 2013 | 0 Comments

আন্তর্জাতিক: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে এ বছর শান্তিতে নোবেল পেয়েছে আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা ‘অরগানাইজেশন ফর দ্য প্রহিবিশন অফ কেমিক্যাল উইপনস’ (ওপিসিডব্লিউ)।

নরওয়ের রাষ্ট্রীয় টেলিভিশন শুক্রবার এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটি এখন সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় কাজ করছে।

মস্কো সময়ে দুপুর ১টার দিকে অসলোয় শান্তিতে নোবেল জয়ীর নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

এর আগে গত কয়েকদিন ধরে শান্তিতে নোবেল নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছিলো।  তালিবানদের হামলার শিকার মালালা ইউসূফজাই শান্তিতে নোবেল পেতে যাচ্ছেন বলে এর আগে সংবাদে প্রচার করা হয়েছিল।

১৯৯৭ সালে নেদারল্যান্ডসের হেগে ওপিসিডব্লিউ প্রতিষ্ঠিত হয়। সংস্থাটির পুরো নাম হচ্ছে, অরগানাইজেশন ফর দ্য প্রহিবেশন অব কেমিক্যাল ওয়েপন। সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংসের বিষয়ে যে চুক্তি হয়েছে তাতে ওপিসিডব্লিউ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে দাবি করা হচ্ছে।

চলতি বছর নোবেল শান্তি পুরস্কারের সম্ভাব্য বিজয়ীদের মধ্যে পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাইসহ আরো কয়েক জনের নাম ব্যাপকভাবে আলোচিত হয়েছিল। কিন্তু সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ওপিসিডব্লিউ-কে বিজয়ী ঘোষণা করে নোবেল একাডেমি । গত বছর ২০১২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপীয় ইউনিয়নকে এ পুরস্কার দেয়ার সিদ্ধান্ত তখন ব্যাপকভাবে সমালোচিত হয়

Category: 1stpage, আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply