• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

রাষ্ট্রীয় অর্থ কেলেঙ্কারীর দায়ে নিকোলাস সারকোজীর প্রচার অ্যাকাউন্ট স্থগিত

| ডিসেম্বর 21, 2012 | 0 Comments

ফ্রান্স ডেস্ক: ফ্রান্সের রাজনৈতিক অর্থায়ন নিরীক্ষণ কমিশন মনে করে যে, সাবেক রাষ্ট্রপতি ২০১২ সালে তার প্রচারের জন্য রাষ্ট্রীয় সম্পদ ব্যবহার করেছেন। এই অর্থ কেলেঙ্কারীর দায়ে ইউএমপি ১১ মিলিয়ন ইউরোর রাষ্ট্রীয় সাহায্য হারাতে পারে। এল এক্সপ্রেস সাইটে ২১শে ডিসেম্বর শুক্রবার এ সম্পর্কিত একটি রিপোর্ট প্রকাশিত হবার পর নিকোলাস সারকোজীর প্রচারাভিযান অ্যাকাউন্ট জাতীয় প্রচারাভিযান অ্যাকাউন্ট এবং রাজনৈতিক ফাইন্যান্সিং সংস্থা (CNCCFP) দ্বারা স্থগিত করা হয় যা নিশ্চিত করেন ইউএমপি এর প্রচারাভিযান কোষাধ্যক্ষ প্রার্থী ফিলিপ ব্রায়ান্ড।

এই অসফল প্রার্থী তার সফল প্রচারণার জন্য ২১,৫০৯,৬৬৪ ইউরো খরচ করেছেন বলে রিপোর্ট করা হয়েছে যেখানে রাষ্ট্রপতি নির্বাচনের দ্বিতীয় রাউন্ডের মধ্যে যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের জন্য ২২,৫০৯ মিলিয়ন ইউরোর মধ্যে প্রচারণা সম্পন্ন করতে হবে। রাজনৈতিক দলগুলোর জাতীয় নির্বাচনের প্রচারাভিযান এবং বার্ষিক অ্যাকাউন্ট প্রকাশের নিরীক্ষণ কমিশন, প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টের সরকারী প্রচারাভিযান শুরুর পূর্বেই পাবলিক মিটিং এর খরচ সহ নির্দিষ্ট পরিমাণ অর্থ এলিসি তহবিলে জমা দেয়। ১৫ই ফেব্রুয়ারী TF1 এর সংবাদ সম্প্রচারে নিকোলাস সারকোজী তার প্রার্থীতার ঘোষণা দেন।

নভেম্বর ২০১১ এবং ফেব্রুয়ারি ২০১২ এর বিভিন্ন অনুষ্ঠানে সমাজতান্ত্রিক পার্টি “means of the state” এবং “its status as president” স্লোগান দুটি প্রচারাভিযানে ব্যবহার করে CNCCFP এর নিন্দা করে।

ফিলিপ ব্রায়ান্ড শুক্রবার একটি বিবৃতিতে প্রকাশ করেন-“কমিশন বিবেচনা করে যে নিকোলাস সারকোজীর কিছু নির্দিষ্ট কার্যক্রম যতটা না প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি হিসাবে, তার চেয়ে অধিক ছিল নির্বাচন প্রচারাভিযানের। আমি এই বিশ্লেষণ গ্রহণ করতে পারবো না এটা না দেখে যে, একজন প্রেসিডেন্ট তার দপ্তরের সমস্ত কার্যকলাপ নির্বাচনের আগে অবশ্যই শেষ করেছেন”।

এছাড়াও ফিলিপ ব্রায়ান্ডের মতে, ইউএমপি সাংবিধানিক পরিষদের কাছে একটি আপীল করবে যাতে নিকোলাস সারকোজী তার আমল শেষ হওয়া অবধি সংসদ সদস্য থাকেন।

যদি নিকোলাসের প্রচারাভিযান অ্যাকাউন্ট স্থগিত নিশ্চিত করা হয় তবে এই অর্থ কেলেঙ্কারীর দায়ে ইউএমপি ১১ মিলিয়ন ইউরোর রাষ্ট্রীয় সাহায্য হারাতে পারে।

ফ্রান্সের ইতিহাসে এর আগে কেবলমাত্র দু’জন রাষ্ট্রপতি প্রার্থীকে রাষ্ট্রের অর্থ আত্নসাৎ করতে দেখা গেছে। একজন হলেন, ১৯৯৫ সালে জ্যাক সেমিনাদ এবং অন্যজন ২০০২ সালে ব্রুনো ম্যগরেট।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ, ফ্রান্স, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply