• ২২ বৈশাখ ,১৪৩১,05 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

‘সামরিক প্রকল্প জোরদার করবে ইউরোপীয় ইউনিয়ন, বানাবে ড্রোন

| ডিসেম্বর 22, 2013 | 0 Comments

ইউরো সংবাদ: ইউরোপীয় ইউনিয়ন ড্রোন তৈরি করা এবং প্রতিরক্ষা ক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছে। একই সঙ্গে উড়ন্ত বিমানে জ্বালানি তেল ভরার ব্যবস্থা তৈরির ওপরও জোর দিয়েছে ২৮ টি দেশ নিয়ে গঠিত এই জোট।

 ইউরোপীয় ইউনিয়নের প্রতিরক্ষা নীতি খতিয়ে দেখতে গত পাঁচ বছরের মধ্যে এই প্রথম ব্রাসেলসে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে সামরিক প্রকল্পের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়। সম্মেলন শেষে দেয়া বিবৃতিতে আরো বলা হয়েছে, দ্রুত ও কার্যকরভাবে সেনা মোতায়েনের স্বার্থে ইউরোপীয় ইউনিয়নের প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে।

 গত ১০ বছরে ইউরোপীয় ইউনিয়ন দুই ব্যাটেলিয়ন সেনার যৌথ প্রশিক্ষণ নিশ্চিত করলেও এ সব সেনাকে কখনো গোলযোগপূর্ণ এলাকাগুলোতে মোতায়েন করা হয়নি।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং মালিতে সেনা মোতায়েন করেছে ফ্রান্স। এ সম্মেলনে ফ্রান্স বলেছে, গোলযোগপূর্ণ অঞ্চলে ভবিষ্যতে সেনা মোতায়েনের ব্যয় নির্বাহের জন্য ইউরোপীয় ইউনিয়নের যৌথ তহবিল গঠন করতে হবে। অবশ্য ফ্রান্সের আহ্বানকে গুরুত্ব দেননি ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য নেতারা।

 এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ন্যাটোর বদলে ইউরোপীয় ইউনিয়নকে প্রতিরক্ষা নীতির সমন্বয়ের ক্ষেত্রে বৃহত্তম ভূমিকা দেয়ার বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

এ সম্মেলনে ন্যাটো প্রধান আন্দ্রেস ফগ রাসমুসেনও যোগ দিয়েছেন।  তিনি বলেছেন, ইউরোপের প্রতিরক্ষানীতি জোরদার করা এবং শক্তিশালী ন্যাটোর মধ্যে কোনো বিরোধ নেই। সামরিক অভিযান চালানোর জন্য ইউরোপের আরো ভারী পরিবহন বিমানের প্রয়োজন রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply