• ১ জ্যৈষ্ঠ ,১৪৩১,15 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, ফ্রান্স শাখার বিজয় উত্সব

| জানুয়ারী 12, 2014 | 0 Comments

ইউরোবিডি কমিউনিটি সংবাদ: বিজয় দিবস উপলক্ষে ৪ জানুয়ারি প্যারিসের লা কর্নভ মেজো দু পিউপল মিলনায়তনে এক উত্সবের আয়োজন করা হয়। জাতীয় সংগীত পরিবেশনা ও শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে অনুষ্ঠানের সূচনা হয়। পরে ছিল মুক্তিযু্দ্ধভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, ফ্রান্সে বসবাসরত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান ও তাঁদের স্মৃতিচারণমূলক আলোচনা এবং সংগীত পরিবেশনা। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্স শাখা এই উত্সব আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম। সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন Mr .Stephane Trousse, President du Conseil General, Seine Saint-Denis, Mr. Joseph Irani, Mayor Adjoint, La Courneuve, Mr. Jacques le Sergent, President du L’Arac.

আলোচনার শুরুতে ফ্রান্সে বাংলাদেশি নতুন প্রজন্ম সাকিব খান বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর ফরাসি ভাষায় প্রবন্ধ পাঠ করেন। আলোচকেরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এবং বাংলাদেশকে অর্থনৈতিকভাবে স্বনির্ভর ও শান্তির দেশ হিসেবে গড়ে তোলার জন্য সবাইকে আহ্বান জানান।

এই বিজয় দিবস উপলক্ষে ফ্রান্সে বসবাসরত একাত্তরের বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকা বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী ফ্রান্সে বসবাসরত মুক্তিযোদ্ধারা হলেন (১) জামিরুল ইসলাম মিয়া জামিল, (২) শেখ মহম্মদ আলী, (৩) মো. এনামুল হক, (৪) বেনজির আহম্মেদ সেলিম, (৫) আবদুল মতিন, (৬) এ এইচ এম মনিরুল হক মোল্লা, (৭) আবদুস সাত্তার।

বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে ছিলেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, ফ্রান্স শাখার সাধারণ সম্পাদক মো. জাফর শাহ।

Category: Community France, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply