• ১৩ বৈশাখ ,১৪৩১,27 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইরাকে যুদ্ধপরাধের দায়ে ব্রিটিশ সেনা কর্মকর্তাদের বিচার হবে

| জানুয়ারী 19, 2014 | 0 Comments

ব্রিটেনের সাবেক সেনাপ্রধান জেনারেল স্যার পিটার ওয়াল

ইউরো সংবাদ: ইরাকে পরিকল্পিত যুদ্ধপরাধের দায়ে শীর্ষ পর্যায়ের কয়েকজন ব্রিটিশ সেনা কর্মকর্তা ও রাজনীতিবিদকে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসিতে হাজির করা হবে।

 এ নিয়ে এরইমধ্যে আইসিসিতে ২৫০ পৃষ্ঠার তথ্য-প্রমাণ উপস্থাপন করা হয়েছে। ২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত ইরাকে এসব যুদ্ধাপরাধের ঘটনা ঘটে। এসব তথ্য-প্রমাণ সম্বলিত দলিলে বলা হয়েছে- ব্রিটেনের সেনা ও রাজনৈতিক কর্মকর্তারা অন্তত ৪০০ ইরাকিকে হত্যার ক্ষেত্রে যুদ্ধাপরাধ করেছে। তবে, আরো হাজার হাজার ইরাকি নাগরিক এ ধরনের হত্যা, নির্যাতন, নিষ্ঠুরতা ও অমানবিক ব্যবহারের শিকার হয়েছেন।

 যুদ্ধাপরাধের শিকার ব্যক্তিদেরকে কারাবন্দী করা থেকে শুরু করে পুড়িয়ে মারা, বৈদ্যুতিক শক, হত্যার হুমকি এমনকি ধর্মীয়ভাবে নির্যাতন করা হয়েছে। এসব কাজের জন্য যুদ্ধাপরাধের দলিলে ব্রিটেনের শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তা ও রাজনীতিকদেরকে দায় নেয়ার কথা বলা হয়েছে।

 এখন ব্রিটেনের এসব কর্মকর্তাকে আইসিসিতে হাজির করার মূল উদ্দেশ্য হলো- অধীনস্ত সেনা সদস্যদের অপরাধের বিষয়ে তারা জানতেন কিনা তা যাচাই করা। ব্রিটেনের সামরিক বাহিনীর প্রধান জেনারেল স্যার পিটার ওয়াল, দেশটির সাবেক প্রতিরক্ষা সচিব জিওফ হুন এবং সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাডাম ইনগ্রামের নাম রয়েছে ওই দলিলে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ -UK

About the Author ()

Leave a Reply