• ৭ জ্যৈষ্ঠ ,১৪৩১,21 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিরিয়া: লড়াই ছেড়ে সরকারি বাহিনীতে যোগ দিচ্ছে বিদ্রোহীরা

| জানুয়ারী 24, 2014 | 0 Comments

আন্তর্জাতিক: সিরিয়ায় লড়াই ছেড়ে সরকারি বাহিনীতে যোগ দিচ্ছে বিদ্রোহীরা। ব্রিটিশ টেলিভিশন চ্যানেল ‘আইটিভি নিউজ’ এক সচিত্র প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 সেখান থেকে সম্প্রচারিত এক ভিডিও ফুটেজে দেখা গেছে, তথাকথিত ফ্রি সিরিয়ান আর্মি-এফএসএ’র বিদ্রোহীরা পক্ষ ত্যাগ করে সরকারি বাহিনীতে যোগ দিচ্ছেন এবং বলছেন- তাদেরকে নানাভাবে প্ররোচিত করা হয়েছিল। এসব বিদ্রোহী এ তথ্যও ফাঁস করেছেন যে, জর্দানের ভেতর দিয়ে সিরিয়ায় যুদ্ধরত বিদ্রোহীদের কাছে অস্ত্র সরবরাহ করা হচ্ছে এবং এ ক্ষেত্রে অর্থায়ন করছে সৌদি আরব। ব্রিটেনের প্রতিরক্ষা বিষয়ক এক গবেষণায় বেরিয়ে এসেছে, সিরিয়ায় প্রায় এক লাখ বিদ্রোহী প্রায় এক হাজারটি গোষ্ঠীতে বিভক্ত হয়ে দেশটির সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে।  

 সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাস থেকে বিদেশি মদদে সহিংসতা চলছে। পশ্চিমা দেশগুলোর পাশাপাশি সৌদি আরব, কাতার ও তুরস্কের মতো তাদের আঞ্চলিক মিত্র দেশগুলো প্রেসিডেন্ট বাশার আসাদকে উতখাতের প্রচেষ্টায় জড়িত বিদ্রোহীদের সার্বিক পৃষ্ঠপোষকতা দিচ্ছে। জাতিসংঘ বলেছে, গত প্রায় তিন বছরের সংঘর্ষে দেশটির এক লাখেরও বেশি মানুষ নিহত হয়েছে। এ ছাড়া, অন্তত ২০ লাখ মানুষ এরইমধ্যে শরণার্থীতে পরিণত হয়েছে এবং সংঘর্ষ চলতে থাকলে ২০১৪ সালে আরো ৪০ লাখ মানুষ সহায়-সম্বল হারাবে।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক

About the Author ()

Leave a Reply