• ৫ জ্যৈষ্ঠ ,১৪৩১,19 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সের বাংলা কমিউনিটি যথাযথ মর্যাদার মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে

| ফেব্রুয়ারী 25, 2014 | 0 Comments

ইউরোবিডি কমিউনিটি সংবাদ: আমার বাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি।

প্রবাস জীবনের শত কর্ম ব্যস্ততার মাঝেও প্রতিবারের মত ফ্রান্সের বাংলা কমিউনিটি যথাযথ মর্যাদার মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা ২১শে ফেব্রুয়ারী উদযাপন করেছে।

প্রথমে বাংলাদেশের সাথে সময়ের মিল রেখে মেট্রো হোসের একটি হলে ফ্রান্স আওয়ামীলীগ একটি শহীদ মিনার তৈরি করে ২০শে ফেব্রুয়ারী রাত ১০ টায় ৫২র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর ব্যবস্থা করেন।সেখানে ফ্রান্সে অবস্থিত বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্প স্তবক অর্পনের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। ২১শে ফেব্রুয়ারী সকাল ৮টা ৪৫ মিনিটে উবারভিলিয়েতে আইমে সেজার পার্কে প্রভাত ফেরীতে অংশ গ্রহণ শেষে সেখানে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম ও উবারভিলার মেয়র সহ ফ্রান্স বাংলা কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।বাংলাদেশ দূতাবাস ফ্রান্স ও উবারভিলিয়ে মেরীর সহায়তায় আয়োজনে ছিলেন উদীচি শিল্পী গোষ্ঠী ফ্রান্স। উল্লেখ্য এই পার্কেই ফ্রান্সে নির্মিত প্রথম স্থায়ী শহীদ মিনারের ভিত্তি প্রস্তর গত বছরের জুন মাসে স্থাপিত হয়।

 এদিকে প্রতিবারের মত এবারও ইউনেস্কো যথাযথ গুরুত্ব সহকারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে। এ উপলক্ষ্যে ইউনেস্কোর ৪ নাম্বার হলে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ইউনেস্কোর  প্রতিনিধি গণ ও বাংলাদেশের রাষ্ট্রদূত সহ বিভিন্ন দেশের রাষ্ট্র দূতগণ ও আমন্ত্রিত অতিথিবৃন্দ  উপস্থিত ছিলেন।দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল মাতৃভাষা এবং বিজ্ঞান।

 ২১শের সবশেষ আয়োজনটি ছিল আইফেল টাওয়ারের সামনে। প্রতিবারের মত এবারও একুশ উদযাপন কমিটি এখানে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের ব্যবস্থা করেন।রাষ্ট্র দূত এম শহীদুল ইসলাম এখানে পুষ্পস্তবক কর্মসূচী উদ্বোধন করেন।

রাষ্ট্রদূতের পুষ্পস্তবক অর্পনের  পর  ফ্রান্সের সর্বস্তরের রাজনৈতিক সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন  তাদের নিজ নিজ ব্যানার নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।এছাড়া ফ্রান্সে অবস্থিত সাংবাদিকবৃন্দ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

 

 

Category: 1stpage, Community France, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply