• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

এখনই ইউক্রেনকে থামান: জন কেরিকে ল্যাভরভ

| মে 6, 2014 | 0 Comments

ইউরো সংবাদ: ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থীদের বিরুদ্ধে অবিলম্বে অভিযান বন্ধ করতে কিয়েভকে রাজি করানোর জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে মস্কো।

 রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে ফোন করে এ আহ্বান জানিয়েছেন তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভ।

 বিবৃতিতে বলা হয়, “ইউক্রেন সরকার তার নিজ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। আর এ সরকারকে রক্ষা করছে ওয়াশিংটন। মন্ত্রী (ল্যাভরভ) অবিলম্বে ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে সেনা প্রত্যাহার ও আটক বিক্ষোভকারীদের মুক্তি দিতে কিয়েভকে রাজি করানোর জন্য ওয়াশিংটনকে তার প্রভাব খাটানোর আহ্বান জানিয়েছেন।”

 গত ফেব্রুয়ারি মাসে পাশ্চাত্যপন্থী আন্দোলনের জের ধরে ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ ক্ষমতাচ্যুত হন। এরপর ক্ষমতায় আসে মার্কিনপন্থী অন্তর্বর্তী তুরচিনভ সরকার। এ সরকারকে সার্বিক পৃষ্ঠপোষকতা দিচ্ছে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন।

 টেলিফোন সংলাপে রুশ পররাষ্ট্রমন্ত্রী তার মার্কিন সমকক্ষকে বলেন, এখনও ইউক্রেনের উত্তেজনা প্রশমনের সুযোগ রয়েছে। তিনি রুশপন্থী অস্ত্রধারীদের বিরুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনীর ‘শাস্তিমূলক ব্যবস্থা’র নিন্দা জানান। তিনি বলেন, কিয়েভ যাতে জেনেভা চুক্তি পুরোপুরি বাস্তবায়ন করে সেজন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নকে ব্যবস্থা নিতে হবে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply