• ৬ জ্যৈষ্ঠ ,১৪৩১,20 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সংলাপ নিয়ে নাগরিক কমিটির অভিমত; আওয়ামী লীগ ও বিএনপির প্রতিক্রিয়া

| ফেব্রুয়ারী 15, 2015 | 0 Comments

bdদেশের খবর: বাংলাদেশে সহিংসতা বন্ধ ও রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের উদ্যোগ নিতে নাগরিক সমাজের পক্ষ থেকে ১৩ সদস্যের কমিটি করা হয়েছে। কমিটির আহবায়ক করা হয়েছে সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদাকে।

 (শুক্রবার) জাতীয় প্রেস ক্লাবে উদ্বিগ্ন নাগরিকদের পক্ষ এক সংবাদ সম্মেলনে এ কমিটি গঠনের ঘোষণা দিয়ে তিনি বলেন, যে কোনো রাজনৈতিক বিরোধ নিরসনে সংলাপের বিকল্প নেই। তাই আমরা চলমান এ সংকট নিরসনে সংলাপের উদ্যোগ নিতে সরকারকে অনুরোধ জানাচ্ছি। বিশেষভাবে রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা করছি। এ সময়, সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ ও সংলাপ সমান্তরালভাবে চলা উচিত; এটা না হলে জনমনে আস্থা তৈরি হবে না বলেও মন্তব্য করেন শামসুল হুদা।

 এদিকে, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নূহ-উল-আলম লেনিন নাগরিক সমাজের এ প্রস্তাবের বিষয়ে রেডিও তেহরানকে বলেছেন, “সন্ত্রাসের সঙ্গে সংলাপের কোন সম্পর্ক নাই। এটা অরাজনৈতিক আইন বিরোধী কর্মকাণ্ড। আগে সন্ত্রাস বন্ধ করতে হবে। এরপর যদি নাগরিক সমাজ কোনো বিষয়ে বৈধ রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের আহবান জানায় সেটার একটা যৌক্তিকতা থাকে। কিন্তু সংলাপের সঙ্গে সন্ত্রাসকে এক করে দেখা হলে সেটা যথার্থ হবে না। সরকার সন্ত্রাসী ও সন্ত্রাসের পৃষ্ঠপোষকদের সঙ্গে  সঙ্গে কোনো সংলাপ করবে না।”

 তবে, নাগরিক কমিটির উদ্যোগকে স্বাগত জানিয়ে,ক্ষমতাসীনদের সংলাপ বিরোধী অনড় অবস্থানের সমালোচনা করেছেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী। রেডিও তেহরানকে তিনি বলেন, যেকোনো সমস্যা সমাধানে সংলাপের কোনো বিকল্প নেই। সংঘাত হতে পারে, কিন্তু তার রক্তক্ষয়ী সমাধানও অনভিপ্রেত। তাছাড়া সহিংস আন্দোলন বন্ধ হলে তারা সংলাপ করবেন এমনটা মনে করারও কোনো কারণ নেই। কেননা গেল এক বছর বিএনপি নিয়মতান্ত্রিক আন্দোলন ও দাবি জানিয়ে কিছু পায়নি। তারা বিএনপিকে মাজাভাঙ্গা দল বলে রীতিমতো উস্কানি দিয়ে গেছে। আর বর্তমানে যে সন্ত্রাস নাশকতা হচ্ছে, তার সঙ্গে বিএনপি সংশ্লিষ্টতাও প্রমাণ করে না। তাই সন্ত্রাস বন্ধ করার জন্য হলেও সবার একসঙ্গে বসে সংলাপ করা উচিত। সন্ত্রাস ও রাজনীতি এক নয়। তাছাড়া কেউ বললেই সন্ত্রাস নাশকতা বন্ধ হবে এমনটা মনে করার কোনো কারণ নেই। অশান্ত পরিস্থিতিতে তৃতীয়পক্ষ সুযোগ নিয়ে থাকে। তাই রাজনৈতিক সংকট হোক আর সন্ত্রাস নাশকতা হোক, সবকিছুই আলোচনা সংলাপের মাধ্যমে সমাধানই উত্তম বলে মনে করেন এনাম আহমেদ চৌধুরী।

Category: Scroll_Head_Line, দেশের খবর, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply