• ৬ জ্যৈষ্ঠ ,১৪৩১,20 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্স এর রাজধানী প্যারিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

| ফেব্রুয়ারী 22, 2015 | 0 Comments

ইউরোবিডি কমিউনিটি সংবাদ:

দোলন মাহমুদ, প্যারিস: জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো টানা ১৫ বছর ধরে পালন করছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এ বছর জাতিসংঘের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মূল প্রসঙ্গ বিষয় ছিলঃ ভাষার সহিত একত্রিকরন শিক্ষা।

এ উপলক্ষ্যে শুক্রবার স্থানীয় (প্যারিস) সময় সন্ধ্যে ৭ টায় প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে বাহান্নের ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের দ্বিতীয় সচিব ফারহানা আহমেদ চৌধুরীর সুনিপুণ পরিচালনা ও উপস্থাপনায় প্রথম পবের্ বক্তব্য রাখেন ইউনেস্কোর বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব এম শহীদুল ইসলাম ও ইউনেস্কোর সংস্কৃতি বিষয়ক সহকারী মহাপরিচালক জনাব আলফ্রেড পেড়ে আরমিনান।

ভাষা শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বক্তারা বলেন, সমগ্র পৃথিবীতে একমাত্র ভাষার জন্য রক্ত দিয়েছে একমাত্র বাংলাদেশীরা এবং তাদের মা এর ভাষা বাংলাকে প্রতিষ্ঠা করতে পাকিস্তানীদের গুলিতে প্রাণ বিসর্জন দিয়েছেন সালাম, রফিক, জব্বার, বরকত সহ অনেকেই। এ সময় তারা বাংলা ভাষার দুই বিখ্যাত কবি শ্রী রবীন্দ্রনাথ ঠাকুর ও বাংলাদেশের জাতীয় কবি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এর বাংলা ভাষার প্রতি অশেষ অবদানের কথা বনর্ণা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে সঙ্গীত সন্ধ্যায় রবীন্দ্র ও নজরুল সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত শিল্পী শাহিন সামাদ, খাইরুল আনাম সাকিল, মহিউজ্জামান চৌধুরী ও দীয়া চক্রবর্তী।

অনুষ্ঠানের তৃতীয়াংশে বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের আয়োজনে নৈশভোজে অংশগ্রহণ করেন উপস্থিত অতিথিরা।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply