• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,19 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

‘ব্রিটিশ ছাত্রীদের সিরিয়ায় যাওয়া ঠেকাতে চায়নি দেশটির পুলিশ’

| ফেব্রুয়ারী 22, 2015 | 0 Comments

UKইউরো সংবাদ/:

সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএলের সঙ্গে তিন ব্রিটিশ শিক্ষার্থীর যোগদান ঠেকাতে ব্রিটিশ নিরাপত্তা বাহিনী চরমভাবে ব্যর্থ হয়েছে। এই  অভিযোগ করেছেন ওই শিক্ষার্থীদের ফুসলিয়ে সিরিয়ায় নিয়ে যাওয়া এক মহিলার অভিযুক্ত পরিবার। 

 তিন ব্রিটিশ শিক্ষার্থী শামিমা বেগম, খাদিজা সুলতানা এবং আমিরা আবেজ গত ১৭ ফেব্রুয়ারি তাদের বাড়ি ত্যাগ করে। এর পর তারা লন্ডনের গ্যাটউইক বিমানবন্দর দিয়ে তুরস্কের একটি বিমানে করে ইস্তাম্বুলে যায়।  

 ২০১৩ সালে আইএসআইএলের এক সন্ত্রাসীকে বিয়ে করতে সিরিয়ায় যাওয়া ২০ বছর বয়সি ব্রিটিশ নারী আকসা মাহমুদ ওই তিন শিক্ষার্থীর একজনের সঙ্গে যোগাযোগ রাখতো বলে অভিযোগ উঠেছে। অভিযুক্ত ওই নারীর পরিবার তাদের সন্তানের এই ভূমিকায়  ‘ভীষণ ক্ষুব্ধ’ বলে এক বিবৃতিতে জানিয়েছে। তবে একই সঙ্গে এই ঘটনায় ব্রিটিশ নিরাপত্তা বাহিনীর ভূমিকা নিয়েও তারা প্রশ্ন তুলেছেন।

 গত বছর আকসা নিখোঁজ হওয়ার পর থেকেই তার সামাজিক যোগযোগ মাধ্যম পর্যবেক্ষণ করা হচ্ছিল। বিস্ময়ের ব্যাপার হলো- আকসার সঙ্গে ওই তিন ছাত্রীর সন্দেহজনক যোগাযোগ থাকা সত্ত্বেও ব্রিটিশ নিরাপত্তা বাহিনী তাদের দেশ ত্যাগ বন্ধ করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বলে  বিবৃতিতে ওই পরিবার জানিয়েছে। 

 বিবৃতিতে পরিবারটি আরো বলেছে,ব্রিটিশ সরকার আইএসআইএলের বিরুদ্ধে বাগাড়ম্বর করলেও ছাত্রীদের সিরিয়া যাওয়া ঠেকাতে তারা কার্যত কোন পদক্ষেপ নেয় নি। এতে প্রমাণিত হয় যে, আইএসআইএল নির্মূলে ব্রিটিশ সরকার মোটেও আন্তরিক নয়।

 ২০ বছর বয়সি আকসা সিরিয়ায় তার সঙ্গে যোগ দিতে টুইটারের মাধ্যমে ব্রিটিশ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে বলে খবর বের হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি আকসা এ সংক্রান্ত মেসেজ পাঠায়।

Category: Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ -UK, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply