• ৫ জ্যৈষ্ঠ ,১৪৩১,19 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্যারিসে দূষণের মাত্রা কিছুটা কমেছে; স্বাভাবিক হলো গাড়ি চলাচল

| মার্চ 25, 2015 | 0 Comments

parisইউরো সংবাদ: ফ্রান্সের রাজধানী প্যারিসে দূষণের মাত্রা কিছুটা স্বাভাবিক হওয়ায় গাড়ি চলাচলের ক্ষেত্রে বিশেষ বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে।  (মঙ্গলবার) সব গাড়িই রাস্তায় নামতে পেরেছে।

 চলতি সপ্তাহজুড়ে প্যারিসের দূষণ-পরিস্থিতি তীব্র আকার ধারণ করায় গতকাল (সোমবার) প্যারিসে জোড় রেজিস্ট্রেশন নম্বরধারী গাড়িগুলোর চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। অর্থাৎ যেসব গাড়ির রেজিস্ট্রেশন নম্বরের শেষ সংখ্যা জোড় সেসব গাড়ি রাস্তায় নামলেই জরিমানা করা হয়েছে। দূষণের মাত্রা প্রকট আকার ধারণ করায় গত বছরও প্যারিসে যান চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

গত বুধবার শহরটি দূষিত ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। এর পরই সিটি মেয়রের কার্যালয় থেকে দূষণ মোকাবিলায় যান চলাচলে বিধিনিষেধ আরোপ করার পদক্ষেপ নেওয়ার ঘোষণাটি আসে। প্যারিসের সড়কে এই নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে পুলিশের কয়েকশ’ সদস্য দায়িত্ব পালন করেছেন বলে স্থানীয় গণমাধ্যমে বলা হয়। দূষণ কমাতে অন্যান্য শহরের কর্তৃপক্ষও নানা ধরনের বিধি আরোপের উদ্যোগ নিচ্ছে। বায়ু দূষণ কমাতে বিশ্বের বিভিন্ন দেশে জোড়-বিজোড় রেজিস্ট্রেশন নম্বরের ভিত্তিতে গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা আরোপের নিয়ম চালু আছে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ

About the Author ()

Leave a Reply