• ৫ জ্যৈষ্ঠ ,১৪৩১,19 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

১২০৫ কোটি টাকার ৫ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন

| মার্চ 25, 2015 | 0 Comments

pmদেশের খবর: ১ হাজার ২০৫ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে পাঁচ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ।

মঙ্গলবার(২৪ মার্চ‘২০১৫) সকালে রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে এনইসি-২ সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

এসব প্রকল্প ব্যয়ের এক হাজার ১৭০ কোটি ৫৬ লাখ টাকা আসবে সরকারি খাত (জিওবি) থেকে এবং সংশ্লিষ্ট সংস্থার নিজ নিজ তহবিল থেকে আসবে ৩৪ কোটি ৯৪ লাখ টাকা।

একনেক সভা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানান।

একনেক সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের জন্য ২০তলা আবাসিক শহীদ শেখ রাসেল টাওয়ার নির্মাণ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। এর ব্যয় ধরা হয়েছে ৮৭ কোটি ৮১ লাখ টাকা। যার পুরোটাই হবে সরকারি অর্থায়নে।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় জুলাই ২০১৫ থেকে জুন ২০১৮ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

সভায় প্রায় ৯১৫ কোটি টাকা ব্যয়ে রাজশাহী জোনের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারি অর্থায়ন ৮৮০ কোটি ৫ লাখ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৩৪ কোটি ৯৪ লাখ টাকা।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড(বিউবো) ৯১৪ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প জুলাই ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৮ মেয়াদে বাস্তবায়ন করা হবে।

এদিকে, জামালপুর টেক্সটাইল ইনিস্টিটিউট স্থাপন প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৬২ কোটি ৫০ লাখ টাকা। পুরো সরকারি অর্থায়নের এ প্রকল্পটি জুলাই ২০১৫ থেকে

ডিসেম্বর ২০১৮ মেয়াদের মধ্যে বস্ত্র অধিদপ্তর বাস্তবায়ন করবে।

পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ ও বিস্তার এবং ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পটিতে ব্যয় ধরা হয়েছে ৩৯ কোটি ২ লাখ টাকা।

বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি(আরডিএ) এপ্রিল ২০১৫ থেকে জুন ২০১৯ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

১০১ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে বরিশাল বিভাগের ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করর্পোরেশন। প্রকল্পটির মেয়াদকাল ধরা হয়েছে এপ্রিল ২০১৫ থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত।

Category: Scroll_Head_Line, দেশের খবর, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply