• ৬ জ্যৈষ্ঠ ,১৪৩১,20 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

৪ দেশে যান চলাচলের চুক্তির খসড়া অনুমোদন, ‘মোদির সফর সফল’

| জুন 8, 2015 | 0 Comments

modi dhakaদেশের খবর: বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে যাত্রীবাহী, পণ্যবাহী এবং ব্যক্তিগত যানবাহন চলাচলের জন্য একটি চুক্তির  অনুমোদন দিয়েছে বাংলাদেশের মন্ত্রিসভা।

 (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিমিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মোশাররফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের  জানান, ‘আগামী ১৫ জুন এ সংক্রান্ত চুক্তিটি ভূটানের রাজধানীতে সম্পন্ন হবে। গাড়ি চলাচলের জন্য ফি দিতে হবে। এই চুক্তিতে বলা হয়েছে, ভবিষ্যতে অন্য কোনো দেশ যুক্ত হতে চাইলে এই চার দেশের সঙ্গে সম্মতি লাগবে।’

 এর আগে, বাংলাদেশ ও ভারত রোববার এক যৌথ ঘোষণায় আঞ্চলিক, উপ-আঞ্চলিক সহযোগিতা এবং জাতিসংঘ ও ডব্লিউটিও-সহ অন্যান্য সংস্থায় এ অঞ্চলের জনগণের কল্যাণে ঘনিষ্ঠভাবে কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে।

 ঘোষণায় বলা হয়, উপ-আঞ্চলিক সহযোগিতা ও যোগাযোগ জোরদারের লক্ষ্যে নতুন নতুন ধারণার প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমর্থন এবং ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের জন্য তাঁর অঙ্গীকারের জন্য ভারতের প্রধানমন্ত্রী মোদি শেখ হাসিনার প্রশংসা করেন।

 এদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ‘ঘটনাবহুল’ ও ‘ফলপ্রসূ’ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়েছে মন্ত্রিসভায়।

সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে মোদির সফরের পেছনে প্রধানমন্ত্রীর বিশাল অবদান রয়েছে বলেও উল্লেখ করা হয়।

 মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সফর খুবই ঘটনা ও কর্মবহুল। এটি খুবই ফলপ্রসূ সফর হয়েছে। এর পেছনে আমাদের প্রধানমন্ত্রীর বিশাল অবদান রয়েছে। তার দূরদর্শিতা, প্রজ্ঞা, আগ্রহ, নেতৃত্ব, ইতিবাচক মনোভাব, দ্বি-পাক্ষিক সম্পর্ক, আঞ্চলিক সহযোগিতার প্রতি তার যে দৃঢ় অঙ্গীকার, এর ফলে ভারতের প্রধানমন্ত্রীর পক্ষে একটি সফল সফর সম্পন্ন করা সম্ভব হয়েছে।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply