• ২৭ বৈশাখ ,১৪৩১,10 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

আর্জেন্টিনাকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন চিলি

| জুলাই 5, 2015 | 0 Comments

copa স্পোর্টস: আবারো পারলেন না মেসিরা। আর্জেন্টিনাকে কাঁদিয়ে কোপা আমেরিকা শিরোপা জিতে নিয়েছে স্বাগতিক চিলি। শনিবার (বাংলাদেশ সময় রোববার ভোরে) অনুষ্ঠিত ফাইনালে টাইব্রেকারে চিলি ৪-১ গোলে পরাজিত করে আর্জেন্টিনাকে। নির্ধারিত এবং অতিরিক্ত সময় গোলশূন্য শেষ হয়েছিল। আর চিলি এর মাধ্যমে এই প্রথম গুরুত্বপূর্ণ কোনো শিরোপা জয় করল।
দুর্ভাগ্যও যেন ভর করেছিল আর্জেন্টিনার ওপর। ম্যাচের ২৮ মিনিটে পায়ের পেশীতে টান পড়ায় মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন অ্যাঞ্জেল ডি মারিয়া। এই ক্ষতি পুষিয়ে দিতে পারেনি তার বদলী হিসেবে মাঠে নামা এজিক্যুয়েল লেভেজ্জি।

তবে পেশী শক্তির বাইরে চিলির ফুটবলাররাও দারুণ খেলেছেন। একাধিক সুযোগ সৃষ্টি করেছেন তারাও। বিশেষ করে আর্সেনাল তারকা অ্যালেক্সি সানচেজ এই রাতে উজ্ব্বল ছিলেন বল পায়ে। শেষ অব্দি টাইব্রেকারে তার শটেই জয় নিশ্চিত হয়েছে চিলির; লা রোজারা জিতে নিয়েছে শত বছর ধরে স্বপ্ন দেখা কাঙ্খিত সেই শিরোপা।

নির্ধারিত ৯০ মিনিটে খেলা গোলশূন্য থাকার পর অতিরিক্ত ৩০ মিনিটেও গোল করতে পারেনি কোনো দল। ফলে ম্যাচের ভাগ্য গড়িয়েছে টাইব্রেকারে। সেখানে আর্জেন্টিনার পক্ষে প্রথম শট নিয়ে গোল করেছেন দলের অধিনায়ক লিওনেল মেসি। এর আগে চিলির হয়ে প্রথম গোলটি করেছেন মাতি ফারনান্দেজ। আর্তুরো ভিদাল দ্বিতীয় শটে জাল কাঁপালে চিলি এগিয়ে গিয়েছে ২-১ গোলে। কিন্তু আর্জেন্টিনার পক্ষে শট নিতে এসে বল গোলবারের অনেক উপর দিয়ে মেরে দেন গঞ্জালো হিগুয়েন। চিলির পক্ষে তৃতীয় গোলটি করেন আরানগুয়িজ (৩-১)। কিন্তু আর্জেন্টিনার তৃতীয় শট নিতে এসে মিস করেন এভার বানেগাও। তার দুর্বল শট ঠেকিয়ে দেন চিলির অধিনায়ক ও মেসির বার্সেলোনা সতীর্থ ক্লাউদিও ব্রাভো। ফলে অ্যালেক্সি সানচেজের সামনে সুযোগ আসে গোল করে চিলির শতবর্ষীয় শিরোপা তৃষ্ণা মেটানোর। সেই দায়িত্ব বেশ ভালভাবেই পালন করেছেন ইংলিশ ফুটবল ক্লাব আর্সেনালের হয়ে খেলা এই তারকা ফরোয়ার্ড। আর তাতেই ৪-১ গোলের জয়ে মেসিদের শিরোপা স্বপ্ন চূড়মার করেছে চিলি; সান্তিয়াগোর মাঠে কোপা আমেরিকার শিরোপা নিয়ে উল্লাসে ফেটে পড়েছে চিলিয়ানরা; সানচেজের দেশ এখন যে লাতিন আমেরিকান ফুটবলের নতুন রাজা।

Category: 1stpage, Scroll_Head_Line, স্পোর্টস

About the Author ()

Leave a Reply