• ১৪ বৈশাখ ,১৪৩১,27 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ব্রিটেনে ঈদুল ফিতর উদযাপিত

| জুলাই 20, 2015 | 0 Comments

uk eid1সৈয়দ আনাস পাশা

ইউরোবিডি কমিউনিটি সংবাদ: যথাযোগ্য মর্যাদায় ব্রিটেনে পালিত হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস রোজা পালন শেষে শুক্রবার লন্ডনসহ ব্রিটেনের বিভিন্ন মসজিদ ও খোলা পার্কে সমবেত হয়ে মুসলমানরা ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।

লন্ডনের রেডব্রিজ ভ্যালেন্টাইন পার্ক, ইস্ট লন্ডন মসজিদ, ব্রিকলেন মসজিদসহ বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয় ঈদের প্রধান প্রধান জামাত। বড় বড় মসজিদগুলোতে একাধিক জামাতে অংশ নেন নারী-পুরুষ নির্বিশেষে মুসল্লিরা। ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে করা হয় বিশেষ মোনাজাত।

বাংলাদেশিসহ মুসলমান অধ্যুষিত এলাকাগুলোতে ছিল ঈদের এক আলাদা ইমেজ।

পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকায় ঈদের আমেজ ছিল অনেকটা বাংলাদেশের মত। রঙ বেরঙের পোশাক পরে রাস্তায় ছোট ছোট বাচ্চাদের চলাচল, মসজিদগুলোর সামনে মুসল্লিদের ভিড়, বাড়িতে বাড়িতে আত্মীয়-স্বজনদের বেড়াতে দেখা যায় টাওয়ার হ্যামলেটস এলাকায়। ব্রিকলেন ও ইস্ট লন্ডন মসজিদে সকাল ৮টা থেকে শুরু করে একঘণ্টা পর পর বেলা সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হয় ঈদের জামাত। এ দুটো মসজিদেই মূলত কমিউনিটির শীর্ষস্থানীয় ব্যক্তিরা নামাজ আদায় করেন।

এদিকে, মুসলিম সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন মুসলিম সম্প্রদায়কে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। ঈদ শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী  ব্রিটেনের উন্নয়নে মুসলিম সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ অবদানের ভূয়সী প্রশংসা করেন।

Category: Community UK, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply