• ৩১ বৈশাখ ,১৪৩১,14 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সেপ্টেম্বর থেকে ফ্রান্সে “নাভিগো পাস” জোন ফ্রি হচ্ছে।

| আগস্ট 15, 2015 | 0 Comments

navigo_toutes_zonesইউরোবিডি  সংবাদ:  ফ্রান্সের ইল দো ফ্রঁস বিভাগের পাবলিক ট্রান্সপোর্ট সংস্থার (STIF) সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১লা সেপ্টেম্বর থেকে “নাভিগো পাস” এর সাপ্তাহিক, মাসিক এবং বার্ষিক রিচার্জের ক্ষেত্রে নাবিগো পাসটি স্বয়ং ক্রিয় ভাবে জোন ফ্রি হয়ে যাবে। এক্ষেত্রে স্টুডেন্ট পাস এবং সলিডারিটি পাসও এই সুবিধার আওতা ভুক্ত থাকবে।

এই জোন ফ্রি ট্রাভেল পাস ইল দো ফ্রঁস পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক( বাস, মেট্রো, ট্রেইন, আরইআর,ট্রাম এবং তি জেন) এর ক্ষেত্রে সমান ভাবে কার্যকর থাকবে সপ্তাহের প্রতিটি দিন। তবে ওরলিভাল সার্বিস এই সুবিধার বাইরে থাকবে।

যে সব জোন ব্যবহারকারীরা এই জোন ফ্রি সুবিধা পাবে তাহল: জোন ১-২, ১-৩, ১-৪, ১-৫, ২-৪, ২-৫, এবং ৩-৫। এই ৭টি জোন ক্যাটাগরির যে কোন একটি রিচার্জ করলেই এক জন যাত্রী ইল দো ফ্রঁসের পাবলিক ট্রান্সপোর্ট গুলোতে ১ থেকে ৫ জোনের সব কয়টি জোনে ভ্রমণের সুবিধা  পাবেন। যা কিনা সলিডারিটি  পাসের ক্ষেত্রেও প্রযোয্য হবে।

কিন্তু যারা ২-৩, ৩-৪ এবং ৪-৫ জোন রিচার্জ করবেন তারা জোন ফ্রি সুবিধা পাবেন না। এই  ৩ জোন ক্যাটাগরির যাত্রীরা রিচার্জকৃত জোনের বাইরে ভ্রমণ সুবিধা পাবেন না। তবে স্টুডেন্ট পাসের ক্ষেত্রে যে কোন একটি ক্যাটাগরি  রিচার্জ করলেই জোন ফ্রি সুবিধা পাওয়া যাবে।

১লা সেপ্টেম্বর ২০১৫ থেকে নাভিগো পাসের নতুন মূল্য তালিকা:carte_actuelle-4b998

জোন ১-২,১-৩, ১-৪, ১-৫, ২-৪, ২-৫ এবং ৩-৫ এই ৭টি  জোন ক্যাটাগরির প্রত্যেকটির সাপ্তাহিক “পাস নাভিগো” মূল্য ২১ ইউরো ২৫ সঁন্তিম, মাসিক মূল্য ৭০ ইউরো এবং বার্ষিক মূল্য ৭৭০ ইউরো নির্ধারণ করা হয়েছে । যারা কিনা জোন ফ্রি সুবিধা পাবেন।

জোন ২-৩ এর ক্ষেত্রে সাপ্তাহিক ১৯ ইউরো ৮০ সঁন্তিম, মাসিক ৬৫ ইউরো ১০ সঁন্তিম এবং বার্ষিক ৭১৬ ইউরো ১০ সঁন্তিম মূল্য নির্ধারণ করা হয়েছে।

জোন ৩-৪ এর ক্ষেত্রে সাপ্তাহিক ১৯ ইউরো, মাসিক ৬২ ইউরো ৮০ সঁন্তিম এবং বার্ষিক ৬৯০ ইউরো ৮০ সঁন্তিম মূল্য নির্ধারণ করা হয়েছে।

জোন ৪-৫ এর ক্ষেত্রে সাপ্তাহিক ১৮ ইউরো ৪৫ সঁন্তিম, মাসিক ৬০ ইউরো ৭০ সঁন্তিম এবং বার্ষিক ৬৬৭ ইউরো ৭০ সঁন্তিম মূল্য নির্ধারণ করা হয়েছে।

carte_navigo-2014-a4959তবে জোন ২-৩, ৩-৪ এবং ৪-৫ এর ক্ষেত্রে জোন ফ্রি সুবিধা কার্যকর হবে না।

তবে শিক্ষার্থীদের জন্য জোন ১-২, ১-৩, ১-৪, ১-৫, ২-৪, ২-৫, ৩-৫, ২-৩, ৩-৪, এবং ৪-৫ এই ১০ টি জোন ক্যাটাগরির প্রত্যেকটির বার্ষিক মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৩০ ইউরো ৯০ সঁন্তিম ।এক্ষেত্রে শিক্ষার্থীরা ১০টি জোন ক্যাটাগরির প্রত্যেকটিতে জোন ফ্রি সুবিধা পাবে। ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে এই সুবিধা পাওয়ার জন্য শিক্ষার্থীরা সেপ্টেম্বরের ১ তারিখ থেকে রিচার্জ করতে পারবেন।

এছাড়া মাসিক রিচার্জের ক্ষেত্রে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে এই সুবিধা পাওয়ার জন্যে আগস্ট মাসের ২০ তারিখ থেকে রিচার্জ করা যাবে। সাপ্তাহিক রিচার্জের ক্ষেত্রে সেপ্টেম্বরের ৭ তারিখ থেকে এই সুবিধা পাওয়ার জন্য সেপ্টেম্বরের ৪ তারিখ থেকে রিচার্জ করা যাবে।

Category: 1stpage, Scroll_Head_Line, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply