• ৭ জ্যৈষ্ঠ ,১৪৩১,21 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সম্পাদকীয়: ভাষার মাসে বাংলা ভাষায় অনলাইন নিউজ পোর্টাল ইউরোবিডি24নিউজ

| ফেব্রুয়ারী 21, 2013 | 0 Comments

       “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি ”-তাইতো  ভাষার মাসে স্মরণ করছি আমার সকল ভাইদের যারা মাতৃভাষার মর্যাদা রক্ষায় বুকের তাজা রক্ত ঢেলে দিতে এতটুকু দ্বিধা করেনি। শুধুমাত্র মায়ের ভাষাকে প্রতিষ্ঠিত করতে বিশ্বের আর কোন জাতি রক্ত দেয়নি,শহীদ হয়নি আর কোন জাতির সন্তান। আর এ জন্যই UNESCO ২১শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা দিয়েছে। আমার ভাইয়েরা রক্ত দিয়ে মায়ের ভাষাকে প্রতিষ্ঠা করে গেছে, আজ আমাদের উপর দায়িত্ব অর্পিত হয়েছে আমার মায়ের ভাষাকে বিশ্বের দরবারে মাথা উচুঁ করে তুলে ধরার।  এরই ধারাবাহিকতায় আমরা ইতোমধ্যে বিশ্বের কয়েকটি দেশে স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি, যা আমাদের মায়ের ভাষাকে বিশ্বের বুকে মাথা উচুঁ করে দাড়াতে সাহায্য করেছে।

 বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি ফ্রান্সেও স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠা করার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে এবং বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে। এইসব ক্ষেত্রে বাংলাদেশ সরকার ও বিভিন্ন দেশে অবস্থিত দূতাবাসগুলোকে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

 এতো গেল ভাষাকে প্রতিষ্ঠা করার যুদ্ধ, আরেকটি বড় যুদ্ধ হলো ভাষাকে জিইয়ে রাখা বা এতে প্রাণ দেয়া। আর এই কাজটি যুগ যুগ ধরে অত্যন্ত নিষ্ঠার সাথে করে  যাচ্ছেন আমাদের প্রখ্যাত কবি, সাহিত্যিক, লেখক, ও সাংবাদিকবৃন্দ। যাদের লেখনিতে আমাদের ভাষা প্রতিদিন নতুন প্রাণশক্তিতে স্পন্দিত হয়ে নতুন নতুন মাত্রা পাচ্ছে। তাই আমি ভাষার মাসে স্মরণ করছি বাংলা সাহিত্যের সেইসব কালপুরুষকে যারা জীবদ্দশায় তাদের লেখনির মাধ্যমে আমাদের মায়ের ভাষাকে দিয়ে গেছেন হাজারো অলঙ্কার। আমি তাদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি যারা তাদের কলমের ডগায় বাংলাকে সচল রাখার কাজটি নিপুণ কারিগরের মতো করে যাচ্ছেন। সেই লক্ষ্যে বিদেশের মাটিতে নানা প্রতিকূলতার মাঝেও যে সকল প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়া নিরলসভাবে বাংলাভাষাকে বিশ্বের দরবারে মাথা উচুঁ করে তুলে ধরার অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। আমি বিনয়ের সাথে স্মরণ করছি তাদের প্রচেষ্টাকে।

 বাংলা ভাষাকে সচল রাখার একটি ক্ষুদ্র প্রয়াস এবং দেশ ও প্রবাসের একটি সেতুবন্ধন তৈরীর স্বপ্ন নিয়ে ভাষার মাসে যাত্রা শুরু করলো ২৪ ঘন্টায় অনলাইন নিউজ পোর্টাল ইউরোবিডি24নিউজ।

 ইউরোবিডি24নিউজ আপনাদের ভালবাসায় বিশ্বের বুকে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা কমিউনিটিগুলোর মূখপাত্র হিসেবে গড়ে উঠবে এটাই আমদের প্রত্যাশা।  বিশেষ করে ইউরোপে বাংলা কমিউনিটিগুলোর প্রতিদিনের গুরুত্বপূর্ণ সংবাদ এবং এসব দেশের জাতীয় সংবাদ সমূহ বাংলা ভাষায়  পাঠকদের নিকট উপস্থাপনের লক্ষ্যে কাজ করে যাবে  ইউরোবিডি24নিউজ।

 পাঠকদের ভালোবাসাই আমাদের শক্তি। তাই ইউরোবিডি সংবাদ পরিবেশনায় বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষতায় অঙ্গীকারাবদ্ধ।

 পাঠকদের সুচিন্তিত অভিমত আমাদের এগিয়ে নেবে শুদ্ধতার দিকে। তাই আপনাদের গঠন মূলক সমালোচনা ইউরোবিডি শ্রদ্ধার সাথে গ্রহন করবে।

 ইউরোবিডির প্রতিটি পাঠক আমাদের পরিবারের একজন। তাই আমরা একা নয়ই। আপনাদের সাথে নিয়ে ইউরোবিডির পথ চলা হবে মসৃণ ও দূরন্ত।

অবশেষে ভাষার মাসে বাংলা ভাষায় অনলাইন নিউজ পোর্টাল ইউরোবিডি24নিউজ প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত। সকল পাঠক শুভানুধ্যায়ী ও বিজ্ঞাপন দাতাদের ইউরোবিডি পরিবারের পক্ষ থেকে অসংখ্য ভালোবাসা ও শুভেচ্ছা। ইউরোবিডি24নিউজ ভিজিট করুন, কমিউনিটি গড়তে এগিয়ে আসুন।

Category: সম্পাদকীয়

About the Author ()

Leave a Reply