• ৫ জ্যৈষ্ঠ ,১৪৩১,20 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্স হামলায় বিশ্ব নেতৃবৃন্দের নিন্দা

| নভেম্বর 14, 2015 | 0 Comments

FranceCondemnআন্তর্জাতিক: ফ্রান্সের রাজধানী প্যারিসে হামলার ঘটনায় নিন্দা obamaজানিয়েছে বিশ্ব নেতৃবৃন্দ। তারা বলছেন, কেবল ফ্রান্স নয়, এই হামলা চালানো হয়েছে সারা বিশ্বের ওপর। এই হামলার নিন্দা জানিয়েছেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন,” ফ্রান্স আমাদের পুরনো মিত্র, ফরাসী ও আমেরিকান জনগণ অনেকবার কাঁধে কাঁধ মিলিয়ে দাড়িয়েছে। আমি পরিষ্কার করে জানাতে চাই, সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী লড়াইয়ে আমরা ফ্রান্সের পাশে আছি।”

এই হামলাকে কাপুরুষোচিত উল্লেখ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যপে এরদোয়ান বলেন,” ফ্রান্স এই মুহূর্তে কী অবস্থায় আছে তা আমরা ভালোই বুঝতে পারছি। আমি জানাতে চাই সেই একই ব্যথা আমরাও অনুভব করছি। ফরাসী বন্ধুদের প্রতি আমাদের সহমর্মিতা থাকলো।”

ফ্রান্সের প্রতি সহমর্মিতা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। ফ্রান্সকে স্বাধীনতা ও ভ্রাতৃত্বের সূতিকাগারকে উল্লেখ করে তিনি বলেছেন, কোন ভাবেই গ্রহনযোগ্য নয় এই হামলা। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেন,” ফ্রান্সে আরো একটি হামলা দেখতে পেলাম আমরা। স্বাধীনতার সূতিকাগার ফ্রান্সের ওপর এই হামলায় আক্রান্ত হয়েছে গোটা বিশ্বই। অস্ট্রেলিয়ার জনগণের পক্ষ থেকে আমি ফ্রান্সের জনগণের প্রতি সহমর্মিতা জ্ঞাপন করছি।”

হামলার নিন্দা জানিয়েছে, মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও ইরানও। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর বলেন,” এই জঘন্য সন্ত্রাসী হামলার নিন্দা জানাচ্ছি আমরা। ফ্রান্স ও তার জনগণের পাশে আছি। কোন নৈতিকতার মধ্যেই আপনি এ ধরণের হামলা।”

হামলার জন্য ফ্রান্স ও ইতালি সফর বাতিল করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। নিহতদের স্মরণে বিভিন্ন দেশে চলছে প্রার্থণা।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply