• ৩০ আশ্বিন ,১৪৩১,16 Oct ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্যারিসে আয়েবা’র সদর দপ্তরে সংগঠনটির কার্যনির্বাহী পরিষদের ২৩ তম সভা অনুষ্ঠিত।

| জুলাই 14, 2024 | 0 Comments

“দেশে দেশে শ্রমবাজার ধরতে বাংলাদেশ দূতাবাস সমূহকে কার্যকর করার পাশাপাশি ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে আরও অনেক সক্রিয় ভূমিকা রাখতে হবে।”– কাজী এনায়েত উল্লাহ, মহাসচিব, আয়েবা।

তিনি আরো বলেন, “ইউরোপের দেশ গুলোতে দক্ষ শ্রমবাজারের স্থানীয় চাহিদা চিহ্নিত করে, সে হিসেবে বাংলাদেশে রপ্তানি যোগ্য শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে এ বিশাল শ্রমবাজার নিয়ে কাজ করতে পারলে বাংলাদেশ সরকার বিপুল পরিমাণ রেমিট্যান্স লাভ করবে, যা দেশের অর্থনীতিতে রাখতে পারে অসামান্য অবদান।”

প্যারিস, ফ্রান্স : বাংলাদেশ থেকে ইউরোপের বিভিন্ন দেশে বৈধ অভিবাসনের পথ প্রশস্ত করার লক্ষ্যে ইউরোপীয় প্রশাসনের সাথে চলমান সম্পর্ক আরও অর্থবহ এবং জোরদার করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি উদাত্ত আহবান জানিয়েছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। ফ্রান্সের রাজধানী প্যারিসে আয়েবা সদরদপ্তরে ১৩ জুলাই শনিবার অনুষ্ঠিত সংগঠনের কার্যনির্বাহী পরিষদের ২৩তম সভায় আরও জানানো হয়, ইউরোপে বিভিন্ন দেশে সাম্প্রতিক রাজনৈতিক পটপরিবর্তন এবং আর্থ সামাজিক প্রেক্ষাপট আমলে নিয়ে দেশে দেশে শ্রমবাজার ধরতে বাংলাদেশ দূতাবাস সমূহকে কার্যকর করার পাশাপাশি ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে আরও অনেক সক্রিয় ভূমিকা রাখতে হবে। এবিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সহযোগিতার লক্ষে ইউরোপিয়ান ইউনিয়নের সাথে একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। তিনি আরো বলেন, ইউরোপের দেশ গুলোতে দক্ষ শ্রমবাজারের স্থানীয় চাহিদা চিহ্নিত করে, সে হিসেবে বাংলাদেশে রপ্তানি যোগ্য শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে এ বিশাল শ্রমবাজার নিয়ে কাজ করতে পারলে বাংলাদেশ সরকার বিপুল পরিমাণ রেমিট্যান্স লাভ করবে, যা দেশের অর্থনীতিতে রাখতে পারে অসামান্য অবদান।


আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহর সভাপতিত্বে এবং সহ-সভাপতি আহমেদ ফিরোজের পরিচালনায় অনুষ্ঠিত সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন সহ-সভাপতি ফখরুল আকম সেলিম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাহারুল ইসলাম মিন্টু, শরীফ আল মোমিন, টি এম রেজা, এমদাদুল হক স্বপন, তাপস বড়ুয়া রিপন, আজহার কবির বাবু, নুরুল আমিন
এবং পোল্যান্ড থেকে উপস্থিত ছিলেন শরীফ আহমেদ সহ বিভিন্ন দেশের আয়েবা নেতৃবৃন্দ। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী ব্যক্তি ড. তোজাম্মেল টনি হক, যিনি একসময় ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইউনেস্কোর উর্ধতন কর্মকর্তা ছিলেন, সম্প্রতি ব্রিটেনে তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে সভায় এক মিনিট নিরবতা পালন করা হয়। পাশাপাশি সভায় কিংবদন্তি টনি হকের রুহের মাগফেরাত কামনায় একইদিন আয়েবা সদরদপ্তরে এক স্বরণসভার আয়োজন করা হয়।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply