• ১৫ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিরিয়ায় শুরু ব্রিটিশ বিমান হামলা

| ডিসেম্বর 4, 2015 | 0 Comments

image_1387_211720ইউরো সংবাদ: সিরিয়ায় সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযানে অংশ নিতে শুরু করেছে ব্রিটেন। বুধবার রাতে প্রায় ১১ ঘণ্টার বিতর্ক শেষে পার্লামেন্টে সিরিয়ায় হামলার পক্ষেই বেশি ভোট পড়ে। আর এই সিদ্ধান্ত নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সিরিয়ায় হামলা শুরু করে ব্রিটিশ যুদ্ধবিমানগুলো। বিশ্লেষকরা বলছেন, আইএসের বিরুদ্ধে বিমান হামলার বিষয়ে ব্রিটিশ পার্লামেন্টে নেয়া এই সিদ্ধান্ত অচিরেই দেশটির রাজনীতিতে বড় ধরনের পরিবর্তন নিয়ে আসতে পারে।

বার্তা সংস্থাগুলো জানিয়েছে, ব্রিটিশ আরএএফ টর্নাডো জেট সিরিয়ায় আইএসের বিরুদ্ধে প্রথমবারের মতো হামলা চালিয়েছে বলে বৃহস্পতিবার সকালে নিশ্চিত করেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়টি থেকে প্রকাশ করা বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলে আইএসের দখলে থাকা ছয়টি স্থানকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। সাইপ্রাসে ব্রিটেনের বিমানঘাঁটি ‘আরএএফ আক্রোটিরি’ থেকে চারটি যুদ্ধবিমান এই হামলাগুলো চালায়। পরবর্তী সময়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফেলন বলেন, ‘সিরিয়ায় আইএসের ওপর প্রথম ব্রিটিশ হামলাগুলো ছিল জঙ্গি সংগঠনটির দখল করে রাখা তেলক্ষেত্রগুলো লক্ষ্য করে।’

জানা গেছে, ব্রিটিশ পার্লামেন্টে বুধবার ১১ ঘণ্টার আলোচনা শেষে অনুষ্ঠিত ভোটাভুটিতে সিরিয়ায় আইএসবিরোধী হামলার পক্ষে ৩৯৭ এবং বিপক্ষে ২২৩ ভোট পড়ে। হামলার পক্ষে সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, আইএসের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনার জন্য এ ধরনের বড় ব্যবধানের সমর্থন প্রয়োজন ছিল। এছাড়া ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটিতে আইএসের বিরুদ্ধে হামলার পক্ষে বেশি ভোট পড়ায় এবং এর পরপরই আইএসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালানোয় আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা অভিনন্দন জানিয়েছেন।

সিরিয়ায় ব্রিটিশ বিমান হামলার সমর্থন চেয়ে এর আগে ২০১৩ সালে ব্যর্থ হয়েছিলেন ক্যামেরন। এবার পক্ষে ভোট নিশ্চিত করেই পার্লামেন্টে বিলটি আলোচনায় দেয়া হয়। স্বাধীন ভোটদানের ক্ষমতা পাওয়ায় অনেক বিরোধী দলীয় লেবার এমপিও ক্যামরনের প্র্রস্তাবে ভোট দিয়েছেন। তবে বরাবরের মতোই হামলার বিরুদ্ধে নিজের শক্ত অবস্থান ধরে রেখেছিলেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। তার বক্তব্য, এই সিদ্ধান্তের মাধ্যমে কয়েকজন আইএস যোদ্ধা মারা গেলেও প্রাণহানি ঘটবে সিরিয়ার শত শত বেসামরিক মানুষের। আর এই হামলাগুলো ব্রিটিশদের আরো বেশি আইএস হামলার ঝুঁকির মধ্যে ফেলবে।

লেবার পার্টির ৬৬ জন এমপি বিমান হামলার পক্ষে ভোট দিলেও বাকিরা এ অনুমোদনকে ‘মস্ত বড় ভুল সিদ্ধান্ত’ আখ্যা দিয়েছেন। দলটির সাবেক প্রধান এড মিলিব্যান্ডসহ দলটির মোট ১৫৩ জন এমপি প্র্রস্তাবের বিপক্ষে ভোট দেন। পার্লামেন্টের তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) ৫৪ জন এমপিও ক্যামেরনের প্র্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন। বিমান হামলার প্র্রস্তাবকে ‘হতাশাজনক’ উল্লেখ করে দলটি বলেছে, এর ফলে ইরাক ও লিবিয়ার ঘটনার পুনরাবৃত্তি ঘটবে। স্বাধীনভাবে ভোট দেয়ার সুযোগ থাকা সত্ত্বেও দলের বেশিরভাগ এমপি ও ছায়া মন্ত্রিসভার অধিকাংশ সদস্য প্র্রস্তাবের বিপক্ষে ভোট দেয়ায় লেবার পার্টিতে করবিনের অবস্থান আরো শক্তিশালী হয়ে উঠবে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন। লেবার পার্টির এমপি এবং আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ছায়ামন্ত্রী ডায়ানে অ্যাবোট বলেন, ‘যুদ্ধের বিপক্ষে অবস্থান নেয়ায় করবিন প্রধানমন্ত্রীর চেয়ে আরো বেশি জনপ্রিয় হয়ে উঠবেন, কেননা খুব দ্রুতই জনগণ ক্যামেরনের যুদ্ধে ক্লান্ত হয়ে পড়বে।’

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ -UK, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply