• ১৬ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সের বিভাগীয় নির্বাচনে কট্টর ডান পন্থী দল ফ্রন্ট ন্যাশনাল ব্যাপক ভাবে এগিয়ে

| ডিসেম্বর 7, 2015 | 0 Comments

LE PANইউরো সংবাদ// ফ্রান্সের বিভাগীয় নির্বাচনের প্রথম ধাপের ভোটে ৬ ডিসেম্বর রবিবার কট্টর ডান পন্থী দল মারি লো পেন এর ফ্রন্ট ন্যাশনাল অপ্রত্যাশিতভাবে ওলাদের সোশালিস্ট এবং সারকোজির রিপাবলিকান দলের চেয়ে এগিয়ে আছে। ফ্রান্সের বিভাগীয় নির্বাচনে ১৩টি বিভাগের মধ্যে ৬টিতে এগি্যে আছে ফ্রন্ট ন্যাশনাল, ৪টিতে রিপাবলিকান ও ২টিতে সোশালিস্ট। অন্য দিকে ফ্রান্সের টোটাল ভোটারের হিসাবে ফ্রন্ট ন্যাশনাল পেয়েছে মোট ভোটারের প্রায় ৩০%. রিপাবলিকান পেয়েছে প্রায় ২৭% এবং সোশালিস্ট পেয়েছে ২৩% ভোট।

এদিকে  নর্ড পাদি কালি পিকার্ডি  (Nord-Pas-de-Calais-Picardie) এবং প্রোভোন্স আলপ্স কোত দাজুর (Provence-Alpes-Côte d’Azur)  বিভাগ দুটিতে ফ্রন্ট ন্যাশনাল প্রা্য়  ৪০% এর অধিক ভোট পেয়ে ১ম ধাপের ভোটে এগিয়ে আছে। বিভাগ দুটিতে যথাক্রমে মারি লো পেন এবং মারিও মারেশাল লোপেন ফ্রন্ট ন্যাশনালের বিভাগীয় প্রার্থী।

এদিকে ফ্রন্ট ন্যাশনালের জয় ঠেকাতে রবিবার সোশালিস্ট দলের দেয়া কোয়ালিশন প্রস্তাব প্রত্যাক্ষান করেছে সারকোজির রিপাবলিকান দল। তারপরও ফ্রন্ট ন্যাশনালের জয় ঠেকাতে ইতি মধ্যে দুটি বিভাগ নর্ড পাদি কালি পিকার্ডি  (Nord-Pas-de-Calais-Picardie) এবং প্রোভোন্স আলপ্স কোত দাজুর (Provence-Alpes-Côte d’Azur)  থেকে সোশালিস্ট তাদের প্রার্থী প্রত্যাহার করে নিয়েছে।  মূলত আগামী রবিবারের ২য় এবং চূড়ান্ত ধাপের  নির্বাচনে ফ্রন্ট ন্যাশনালের জয় ঠেকানোই সোশালিস্ট দলের লক্ষ্য। সেই লক্ষে ৩য় অবস্থানে থাকা প্রতিটি বিভাগ থেকেই সোশালিস্ট দল তাদের প্রার্থী প্রত্যাহারের দলীয় সিদ্ধান্ত গ্রহণ করেছে।

অপর দিকে সারকোজি সামাজবাদী দলের কোয়ালিশন প্রস্তাব প্রত্যাক্ষাণ করে বলেছে, রিপাবলিকান দল কোন বিভাগ থেকেই তাদের প্রার্থী প্রত্যাহার করবেনা এবং সমাজবাদী দলের সাথে কোন কোয়ালিশনে যাবেনা।

২০১০ সালের বিভাগীয় নির্বাচনে একটিও বিভাগে জয়ী হতে না পারা ফ্রন্ট ন্যাশনালের ২০১৫ সালের নির্বাচনের ১ম ধাপে ৬টি বিভাগে এগিয়ে থাকার বিষয়টিকে ফ্রান্সের জাতীয় রাজনীতিতে একটি ব্যাপক পরিবর্তন হিসাবেই দেখছেন ফ্রান্সের রাজনৈতিক বিশ্লেষকগণ।

অন্যদিকে ২০১০ সালের বিভাগীয় নির্বাচনে সমাজবাদী দল ফ্রান্স মেট্রো পলিটনের ১২টি বিভাগে জয় পেলেও এবারের নির্বাচনের ১ম ধাপে মাত্র ২টি বিভাগে এগি্যে থাকার বিষয়টিকে দলটির জনপ্রিয়তা হ্রাসের প্রভাব হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

vote regional fr

উল্লেখ্য মারি লোপেন দীর্ঘ দিন ফ্রান্স তথা ইউরোপের অভিবাসী নীতির বিরুদ্ধে প্রচার প্রচারণা এবং মন্তব্যে সোচ্চার ছিলেন।অন্যদিকে ১৩ নভেম্বরের প্যারিস হামলাকে ইউরোপের ভুল অভিবাসী নীতির খেসারত হিসাবে মন্তব্য করেন। মূলত চলমান অভিবাসী নীতির বিরুদ্ধে অবস্থানের কারণেই ফ্রন্ট ন্যাশনালের জনপ্রিয়তা ব্যাপক হারে বেড়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্লেষকগণ ফ্রন্ট ন্যাশনালের এই প্রাথমিক ব্যাপক জয়কে আগামী ২০১৭ সালের ফ্রান্সের জাতীয় নির্বাচনের সম্ভাব্য ফলাফলের প্রভাব হিসাবেই দেখছেন।

তারপরও চূড়ান্ত ফলাফলের জন্য ফরাসীদেরকে আগামী ১৩ ডিসেম্বর রবিবার পর্য়ন্ত অপেক্ষা করতে হবে। কারণ ২্য় ধাপের নির্বাচনী ফলাফলের পরই চূড়ান্ত হবে বিভাগীয় নির্বাচনে কোন দল চূড়ান্ত ভাবে এগিয়ে থাকবে।

বিভাগ অনুযায়ী ১ম ধাপের নির্বাচনে দল তিনটির অবস্থানঃ

শম্পান (Alsace-Champagne-Ardenne-Lorraine)ঃ ১ম (ফ্রন্ট ন্যাশনাল), ২য়(রিপাবলিকান) ও ৩য়(সোশালিস্ট)

লিমুসা(Aquitaine-Limousin-Poitou-Charentes)ঃ ১ম (সোশালিস্ট), ২য়(রিপাবলিকান) ও ৩য়( ফ্রন্ট ন্যাশনাল)

রোন আল্পস(Auvergne-Rhône-Alpes)ঃ ১ম (রিপাবলিকান), ২য়( ফ্রন্ট ন্যাশনাল) ও ৩য়(সোশালিস্ট)

বুর্গন (Bourgogne-Franche-Comté)ঃ ১ম ( ফ্রন্ট ন্যাশনাল), ২য়(রিপাবলিকান) ও ৩য়(সোশালিস্ট)

ব্রেতান (Région: Bretagne) ঃ  ১ম (সোশালিস্ট), ২য়( রিপাবলিকান) ও ৩য়( ফ্রন্ট ন্যাশনাল)

ভাল দো লোয়া(Centre-Val de Loire)ঃ ১ম ( ফ্রন্ট ন্যাশনাল), ২য়(রিপাবলিকান) ও ৩য়(সোশালিস্ট)

ইল দো ফ্রঁস(Île-de-France)ঃ ১ম (রিপাবলিকান), ২য়(সোশালিস্ট) ও ৩য়( ফ্রন্ট ন্যাশনাল)

লা রিইউনিয়ঁ (La Réunion)ঃ ১ম (রিপাবলিকান), ২য়(সোশালিস্ট) ও ৩য়()

মিডি পিরেনে(Languedoc-Roussillon-Midi-Pyrénées)ঃ  ১ম ( ফ্রন্ট ন্যাশনাল), ২য়(সোশালিস্ট) ও ৩য়(রিপাবলিকান)

নর্ড পাদ কালি পিকার্ডি(Nord-Pas-de-Calais-Picardie)ঃ  ১ম ( ফ্রন্ট ন্যাশনাল), ২য়(রিপাবলিকান) ও ৩য়(সোশালিস্ট)

নরমন্দি (Normandie)ঃ ১ম (রিপাবলিকান), ২য়( ফ্রন্ট ন্যাশনাল) ও ৩য়(সোশালিস্ট)

পেই দো লা লো্য়া (Pays de la Loire)ঃ ১ম (রিপাবলিকান ), ২য়(সোশালিস্ট) ও ৩য়( ফ্রন্ট ন্যাশনাল)

আলফ্স কুত দাজুর (Provence-Alpes-Côte d’Azur)ঃ১ম ( ফ্রন্ট ন্যাশনাল), ২য়(রিপাবলিকান) ও ৩য়(সোশালিস্ট)

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply