• ১৩ বৈশাখ ,১৪৩১,26 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

২০১৫ সালে বিশ্বে ১১০ সাংবাদিক নিহত-রিপোর্টার্স উইদাউট বর্ডার্স

| জানুয়ারী 3, 2016 | 0 Comments

arton48675-0624bআন্তর্জাতিক: ২০১৫ সালে সারা বিশ্বে ১১০ জন সাংবাদিক নিহত হয়েছেন। ফ্রান্সভিত্তিক বেসরকারি সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্স বা আরএসএফ তার বার্ষিক প্রতিবেদনে  এ তথ্য দিয়েছে। এর মধ্যে যুদ্ধকবলিত ইরাক ও সিরিয়ায় মারা গেছেন ১১ সাংবাদিক।4bhk7e64ad93631ykv_620C350

 প্রতিবেদনে বলা হয়েছে, নিহত সাংবাদিকদের একটা বড় অংশ শান্তিপূর্ণ দেশগুলোতে সহিংসতায় মারা গেছেন। প্রতিবেদনে আরো বলা হয়েছে- মোট নিহতের মধ্যে ৬৭ জন মারা গেছেন রিপোর্ট করতে গিয়ে এবং বাকিদের মৃত্যুর কারণ সঠিকভাবে জানা  যায় নি।

 গত বছর যেখানে বেশিরভাগ সাংবাদিক নিহত হয়েছিল যুদ্ধকবলিত দেশগুলোতে সেখানে এবার কথিত শান্তির দেশগুলোতে দুই-তৃতীয়াংশ সাংবাদিক মারা গেছেন। ইরাক ও সিরিয়ায় ১১ জন সাংবাদিক নিহত হওয়ার পাশাপাশি ১০ জন আহত হয়েছেন।

 প্রতিবেদেন বলা হয়েছে, ২০১৫ সালে ফ্রান্স ছিল সাংবাদিকদের জন্য তৃতীয় বিপজ্জনক দেশ যেখানে শার্লি এবদো পত্রিকা অফিসে সন্ত্রাসী হামলায় আট সাংবাদিক নিহত হয়েছেন। আরএসএফ বলেছে, এটি ছিল নজিরবিহীন ঘটনা এবং পশ্চিমা কোনো দেশে এভাবে এর আগে আর কখনো সাংবাদিকরা হত্যাকাণ্ডের শিকার হয় নি। সংস্থাটির প্রতিবেদন অনুসারে, ২০১৫ সালে ২৭ জন অপেশাদার “সিটিজেন-জার্নালিস্ট” নিহত হয়েছেন।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply