• ১৭ বৈশাখ ,১৪৩১,30 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিডনিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠান

| ফেব্রুয়ারী 16, 2016 | 0 Comments

IMG_5471-400x200বিশ্বজুড়ে বাংলা: গত ১৪ ফেব্র“য়ারি (রবিবার) বিকালে সিডনি বাঙ্গালী কমিউনিটি ইনক এর উদ্যোগে সিডনির ইঙ্গেলবার্ন লাইব্রেরী সংলগ্ন হলে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কাম্বেলটাউন বাংলা স্কুল এর অন্যতম প্রতিষ্ঠাতাজনাব আব্দুল জলিল বাংলা শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণ করার মাধমে আনুষ্ঠানিক ভাবেঅনুষ্ঠান শুরুর পর ভাষা শহীদদের মহান অবদান ও তাদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যএকমিনিট নিরবতা পালন হয়।
সেলিমা বেগমের উপস্থাপনায় কিশলয় কচিকাঁচা প্রথমে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশেফেব্র“য়ারি’ গান দিয়ে সাংস্কৃতিক পর্বের সুচনা করে। রোকছানা বেগম এর নিরলস পরিশ্রমের মাধ্যমে ছোটদের নিয়ে গড়ে ওঠা কিশলয় কচিকাঁচার সাংস্কৃতিক দলটি বাংলাদেশ ও বাংলা ভাষা ভিত্তিক নানা পরিবেশনা উপস্থাপন করে।
অনুষ্ঠানের প্রধান অতিথি ফেডেরাল এমপি লরি ফারগাসন তার বক্তৃতায় ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে আন্তর্জাতিক মাতৃভাষাদিবস এবং ভাষা নিয়ে বাঙ্গালীদের সংগ্রাম এরকথা গুরুত্ব সহকারে বর্ণনা করেন । তিনি আরও বলেন মাতৃভাষার প্রতি অবহেলার কারণে, অস্ট্রেলিয়াতে ৩৫০থেকে ৫০০ আদিবাসি ভাষাথেকে মাত্র ১৫০টি এখন টিকে আছে।
এছাড়াও অস্ট্রেলিয়া তে বেড়ে উঠা নতুন প্রজন্মের বাংলাভাষার প্রতি এত ভালবাসা দেখে সন্তোষ প্রকাশ করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ম্যাককুয়ারি ফিল্ড আসন থেকে নির্বাচিত এমপি অনুলাক চান্টিভং। তিনি তার বক্তৃতায় কেম্পেলটাউন জেলার স্থানীয় বাঙ্গালীরা যেনএকুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনকরতে পারে সেজন্য এশফিল্ড পার্কের মতো কেম্পেলটাউন জেলায়ও একটি শহীদ মিনার নির্মাণের ঘোষণা দেন। বাংলায় লিখতে ও পড়তে জানা শিশু-কিশোরদের হাতে উপহার তুলে দেন।

Category: Scroll_Head_Line, বিশ্বজুড়ে বাংলা

About the Author ()

Leave a Reply