• ৭ জ্যৈষ্ঠ ,১৪৩১,21 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

এক সপ্তাহে সন্ত্রাসীদের ১,৯০০ ঘাঁটি ধ্বংস করেছে রাশিয়া

| ফেব্রুয়ারী 16, 2016 | 0 Comments

4bhh7fbc081bdc10m4_620C350আন্তর্জাতিক: রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা সিরিয়ায় গত এক সপ্তাহে সন্ত্রাসীদের ১,৯০০টি আস্তানা ধ্বংস করেছে। রুশ বার্তা সংস্থা তাস (বৃহস্পতিবার) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, রুশ জঙ্গিবিমানগুলো ৪ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত এসব আস্তানা ধ্বংস করেছে।

 এই সাত দিনে সিরিয়ার আকাশে অন্তত ৫১০টি ফ্লাইট পরিচালনা করেছে রাশিয়ার বিমান বাহিনী।

রুশ বিমান হামলার ছত্রছায়ায় গত কয়েক সপ্তাহে সিরিয়ার উত্তরাঞ্চলে সন্ত্রাস বিরোধী যুদ্ধে ব্যাপক সাফল্য পেয়েছে দেশটির সেনাবাহিনী। তুরস্কের সীমান্তবর্তী এই এলাকায় সন্ত্রাসীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গোটা সিরিয়ায় তৎপর সন্ত্রাসীদের রসদ সরবরাহের প্রধান উৎস তুরস্ক হওয়ায় দেশটির সীমান্ত বন্ধ করে দিতে পারলে জঙ্গিদের বিরুদ্ধে চূড়ান্ত বিজয়ের পথ সুগম হবে বলে সেনাবাহিনী আশা করছে।

বাশার আল-আসাদ সরকারের অনুরোধে সাড়া দিয়ে গত বছরের ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় তৎপর তাকফিরি সন্ত্রাসীদের অবস্থানে বিমান হামলা শুরু করেছে রাশিয়া।

গত ৩ ফেব্রুয়ারি সিরিয়ার সেনাবাহিনী দেশটির বৃহত্তম শহর আলেপ্পোর উপকণ্ঠে নুবেল ও আয-যাহরা শহর দু’টি পুনর্দখল করে। প্রায় পাঁচ বছর আগে সন্ত্রাসীরা আলেপ্পোর একাংশ দখল করে নিয়েছিল। হাতছাড়া হয়ে যাওয়া সেই অংশ শিগগিরই সেনাবাহিনী পুনর্দখলের আশা প্রকাশ করে বলেছে, এ লক্ষ্যে আগামী কয়েকদিনে জঙ্গিদের সঙ্গে তুমুল লড়াই হবে।

২০১১ সালের মার্চ মাস থেকে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট সহিংসতা চলছে। এ সহিংসতায় এ পর্যন্ত অন্তত দুই লাখ ৬০ হাজার মানুষ নিহত ও লাখ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply