• ২৬ বৈশাখ ,১৪৩১,09 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

পাসপোর্টমুক্ত ব্যবস্থা তুলে দিলে ইউরোপ গচ্চা দেবে ১.৪ ট্রিলিয়ন ইউরো

| মার্চ 1, 2016 | 0 Comments

4bk2ef70188b5a3vpd_620C350ইউরো সংবাদ: ইউরোপের শেঙ্গেন বা পাসপোর্টমুক্ত যাতায়াত ব্যবস্থা তুলে দেয়া হলে এক দশকে ১.৪ ট্রিলিয়ন ইউরো সমপরিমাণ অর্থ গচ্চা দিতে হবে। জার্মানির বার্টেলসম্যান ফাউন্ডেশনের চালানো জরিপে এ তথ্য উঠে এসেছে।

 এতে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো যদি আবার নিজ নিজ সীমান্ত ব্যবস্থা জোরদার করে তবে আমদানি ব্যয় তিন শতাংশ বাড়বে। ইউরোপীয় ইউনিয়নের সর্ববৃহৎ অর্থনীতির দেশ জার্মানিকে এ জন্য এক দশকে অর্থাৎ ২০১৬ থেকে ২০২৫ সাল পর্যন্ত সাড়ে ২৩ হাজার কোটি ইউরো গচ্চা দিতে হবে। একই সময়ে ফ্রান্সকে দিতে হবে ২৪ হাজার কোটি ইউরোর বেশি গচ্চা।

 যদি আংশিকভাবে শেঙ্গেন তুলে দেয়া হয় তবে আগামী এক দশকে ইউরোপীয় ইউনিয়নকে ৪৭ হাজার কোটি ইউরো গচ্চা দিতে হবে।

 অবশ্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো যদি কঠোরভাবে সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করে তবে আর্থিক ব্যয় ১.৪ ট্রিলিয়ন ইউরোতে দিয়ে দাঁড়াবে। ২৮ সদস্যকে নিয়ে গঠিত জোটটির বার্ষিক গড় জিডিপি’র ১০ শতাংশ হবে এটি।

 ইউরোপে ৩০ বছর আগে পাসপোর্টমুক্ত যাতায়াত ব্যবস্থা চালু করা হয়। ইউরোপীয় ইউনিয়নের ২২টি দেশসহ ২৬টি দেশ এ ব্যবস্থা মেনে নিয়েছে। যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা থেকে দলে দলে শরণার্থী ইউরোপে ঢুকে পড়ায় এ ব্যবস্থা প্রচণ্ড চাপের মুখে পড়েছে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply