• ১২ বৈশাখ ,১৪৩১,26 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সের নিসে হামলা: অন্তত ৮৪ জনের মৃত্যু, ২০২ জন আহত।

| জুলাই 15, 2016 | 0 Comments

Untitledইউরো সংবাদ ঃ ফ্রান্সের প্রভিন্স-আল্পস-কুত-দা’আজুর রিজিয়নের অন্যতম শহর নিস এ  ১৪ই জুলাই আনুমানিক রাত ১০টা ৪৫ মিনিটে সন্ত্রাসী হামলায় এখনও পর্যন্ত অন্তত  ৮৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্থানীয় প্রিফেকচার। প্রভিন্স-আল্পস-কুত-দা’আজুর রিজিয়নের প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান এসত্রোসি জানিয়েছেন মৃতদের মধ্যে পুলিশের একজন উর্ধ্বতন কর্মকর্তা রয়েছেন। এছাড় প্রায় ২০২ জন  আহত হয়েছেন।যাদের মধ্যে ৫২ জনের অবস্থা আশঙ্কাজনক বলে গণ মাধ্যমকে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী।  আহতদের স্থানীয় হাসপাতালে সেবা দেয়া হচ্ছে। পাশাপাশি নিহতদের স্বজন ও আহতদের জন্য জরুরী সেবা কেন্দ্র খোলা হয়েছে।

হামলাকারী হামলায় একটি লরী ব্যবহার করে প্রায় ২ কিলোমিটার জুড়ে এ হামলা চালায়। একাধিক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন হামলাকারী দ্রুত গতির একটি লরী (আনুমানিক ২০০কিমি/ ঘন্টা গতিতে)নিয়ে এসে মানুষের ভিড়ের উপর দিয়ে চালাতে থাকে।

2016-07-15 04.03.41হামলাকারীদের নতুন কৌশল। একটি ট্রাক দিয়েই পিশে মেরে ফেললো ৮৪  জনকে। তার কাছে অস্ত্র থাকলেও সে গুলো ব্যবহার করা লাগেনি। হামলাকারীদের নতুন নতুন কৌশলের কাছে পরাজিত হচ্ছে সাধারণ মনুষের প্রাণ। ব্যর্থ হচ্ছে অাইন শৃংখলা বাহিনী।

 হামলাকারী লরীর চালক পুলিশের গুলিতে নিহত হয়েছেন। হামলায় ব্যবহৃত লরীতে ভারী অস্ত্র সহ গ্রেনেড পাওয়া গেছে। লরীর ভেতর ৩১ বছর বয়স্ক তিউনিসিয়ান বংশদ্ভৌত এক ব্যক্তির আইডি কার্ড পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ। স্বরাষ্ট্র মন্ত্রী বার্নার্ড কাজিনভ ঘটনা স্থলে পৌচেছেন।।

নিসের স্থানীয় প্রিফেকচার ঐ এলাকার জন সাধারণকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিজ নিজ বাস ভবনে থাকার অনুরোধ করেছেন।পাশাপাশি প্যারিস সহ ফ্রান্সের সর্বত্র নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

উল্লখ্য ১৪ই জুলায় ফ্রান্সের জাতীয় দিবস( ফেত ন্যাসনাল), আর এ দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠান দেখতে ফ্রান্সের বিখ্যাত শহর নিসের প্রোমেনাদ দেজ অংলে নামক স্থানে প্রচুর দর্শনার্থী ভিড় জমায়। আর এই ভিড়ের উপর দিয়েই হামলাকারী ট্রাক (কামিউ) চালিয়ে পিশে মেরে ফেলে ৮৪ জন সাধারণ দর্শনার্থীদের।

১৩ নভেম্বরের প্যারিস হামলার  ৮ মাস পর নতুন আরেক হামলা নিসে। নভেম্বরের হামলার পর জারি করা জরুরী অবস্থা জুলাই মাসের শেষ সপ্তাহে(২৬ জুলাই) তুলে নেয়ার কথা থাকলেও বর্তমান পরিস্থিতিতে  ফ্রান্সের রাষ্ট্রপতি ফ্রসোয়া ওলাদ ঘটনার ৫ঘন্টা পর রাত ৩টা ৪৫ মিনিটে এক তাৎক্ষণিক ভাষণে জরুরী অবস্থা আরও ৩ মাসের জন্য বর্ধিত করেছেন। এই সংক্রান্ত বিল আগামী সপ্তাহে সংসদে তোলা হবে বলে তিনি জানিয়েছেন।

এদিকে হামলা পরবর্তী করণীয় ঠিক করতে ফ্রান্সের রাষ্ট্রপতি ফ্রসোয়া ওলাদ  ১৫ই জুলাই সকাল ৯টায়  স্বরাষ্ট্র মন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রীর সাথে জরুরী বৈঠকের ঘোষণা  দিয়েছেন।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply