• ১৩ বৈশাখ ,১৪৩১,27 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

গাড়িতে CRIT’AIR স্টিকার ফ্রান্সে বাধ্যতা মূলক

| জানুয়ারী 6, 2017 | 0 Comments

ইউরোtableau_classification_voitures_particulieres নিউজ: ফ্রান্সের মানুষকে বায়ু দূষণ থেকে বাঁচাতে পরিবেশ মন্ত্রণালয় বিশেষ উদ্যোগ নিয়েছে। সকল প্রকার মটর গাড়িকে তাদের জ্বালানির ধরণ ও নির্মাণকালের উপর ভিত্তি করে ৬ টি ভাগে ভাগ করা হয়েছে। আর এই ৬ ক্যাটাগরির গাড়ির জন্য আলাদা আলাদা ৬ টি স্টিকার নির্ধারণ করা হয়েছে। যে স্টিকার গুলো দেখে খুব সহজেই বোঝা যাবে কোন গাড়ির পরিবেশ দূষণ মাত্রা কতটুকু। বৈদ্যুতিক গাড়ির জন্য একটি বিশেষ স্টিকার রেখে বাকি গাড়ি গুলোর জ্বালানির ধরণ ও নির্মাণ কালের উপর ভিত্তি করে ১ থেকে ৫ পর্যন্ত সংখ্যা ব্যবহার করে ভিন্ন ভিন্ন রঙ এর আরও পাঁচটি স্টিকার নির্ধারণ করা হয়েছে। বৈদ্যুতিক গাড়ির পরিবেশ দূষণ মাত্রা ধরা হয়েছে শূণ্য মাত্রা। আর এ জন্য সরকার বৈদ্যুতিক গাড়ি ক্রয়ে এ বছর বিশেষ প্রণোদনা রেখেছে।

এই স্টিকার ১৬ জানুয়ারি থেকে প্যারিসে চলাচল করা সকল গাড়িতে এবং ৭ এপ্রিল থেকে  সমগ্র ফ্রান্সের সকল গাড়িতে বাধ্যতা মূলক করা হয়েছে। এই নিয়ম দুই, তিন ও চার চাকার গাড়ি সহ সকল ধরনের ভারি গাড়ির ক্ষেত্রেও সমান ভাবে প্রযোজ্য হবে।

এই স্টিকার ও সার্টিফিকেট www.certificat-air.gouv.fr এই সরকারী  ওয়েভ সাইট থেকে অনলাইনে আবেদন করা যাবে। যার মূল্য নির্ধারণ করা হয়েছে ৪.১৮ ইউরো, যা কিনা অনলাইনে পরিশোধ যোগ্য। অনলাইনে আবেদন করার পর আবেদনটি তালিকা ভুক্ত হয়েছে এই মর্মে একটি রিসিপিসি দেয়া হবে এবং সপ্তাখানেকের মধ্যে সার্টিফিকেট সহ স্টিকারটি ডাক যোগে প্রেরণ করা হবে। ইতিমধ্যে প্রায় ১.৪ মিলিয়ন আবেদন করা হয়েছে। প্রতিদিন গড়ে ৪০ হাজার আবেদন জমা পড়ছে। কর্তৃপক্ষ আশা করছে মার্চের মধ্যে তারা প্রায় চার মিলিয়ন গাড়িকে এই সার্টিফিকেট ও স্টিকার দিতে পারবে।

এই স্টিকার ব্যবহারের ফলে অপেক্ষাকৃত কম দূষণকারী গাড়ি গুলো পার্কিং ও নিয়ন্ত্রিত চলাচলে বিশেষ সুবিধা পাবে। এছাড়া পরিবেশ বাঁচাতে পাবলিক ট্রান্সপোর্ট ও সাইকেল ব্যবহারে উৎসাহিত করা হয়েছে।

 

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France

About the Author ()

Leave a Reply