• ৩০ বৈশাখ ,১৪৩১,13 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

FDHR-ফ্রান্স এর মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

| মার্চ 3, 2013 | 0 Comments

কমিউনিটি সংবাদ: আওয়ামীলীগের সাম্প্রদায়িক উসকানীমূলক বক্তব্য ও ২৮ ফেব্রুয়ারী সারা দেশে গনহত্যার প্রতিবাদে ফ্রান্সের প্যারিসে ফোরাম ফর দি ডেমোক্রেসী এন্ড হিউম্যান রাইটস ফ্রান্স এর মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার ৩ মার্চ ২০১৩ ইং ফ্রান্সের প্যারিসের আইফেল টাওয়ার সংলগ্ন মানবাধিকার চত্তরে আয়োজিত মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত বক্তারা বলেছেন, বর্তমান মতাসীন আওয়ামীলীগ সরকার বাংলাদেশকে ত্রাসের রাজত্বে পরিনত করেছে।

মানবাধিকার সংগঠন ফোরাম ফর দি ডেমোক্রেসী এন্ড হিউম্যান রাইটস ফ্রান্স (FDHR) এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। সংগঠনের এর চেয়ারম্যান মানবাধিকার কর্মী মোহাম্মদ আল আমীনের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মানবাধিকার কর্মী ও সাংবাদিক মোহাম্মদ মাহবুব হোসাইন এর পরিচালনায় আয়োজিত সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফ্রান্স বি.এন.পির সাবেক সভাপতি বাংলাদেশ ফেডারেশনের চেয়ারম্যান ড. আব্দুল মালীক, ব্যারস্টিার মজিানুর রহমান , বি.এন.পি  নেতা ও বৃহত্তর নোয়াখালী ফোরামের সভাপতি এম.এ তাহের, জিয়া পরিষদ ফ্রান্সের সভাপতি খাঁন ইকবাল চৌধুরী, বি.এন.পি নেতা আবুল কালাম ফরাজী, জুনায়েদ আহমদ, মজিানুর রহমান খান, মোহাঃ আব্দুর রশদি, সাব্বরি আহমদে , মিজানুর রহমান, এড. জয়নাল আবেদীন, , বি.এন.পি নেতা আ : কাইয়ুম, মোহাঃ নজরুল ইসলাম, সোহলে আহমদে, আব্দুল কাইউম সরকার, হাববিা কাউসার, আব্দুল মালকে আহমদে, এডভোকটে আব্দুল্লাহ আল মামুন, সেভ বাংলাদেশ এর মানবাধিকার কর্মী মো: কামাল উদ্দিন প্রমুখ।

সমাবেশে বক্তারা গত ২৮ ফেব্রুয়ারী ২০১৩ ইং তারিখে বাংলাদেশে বর্তমান সরকার কর্তৃক গনহত্যার নিন্দা প্রকাশ করে বলেন, এ ধরনের হত্যাকান্ড কোন সভ্য দেশে আছে কিনা আমাদের জানা নেই। তারা বলেন যেভাবে পাখির মত গুলি করে মানুষ হত্যা করা হল তা দেখে চেঙ্গিসরাও লজ্জা পাবে। বক্তারা আরও বলেন মতাসীন বর্তমান আওয়ামীলীগ যেভাবে গনতন্ত্রের টুটি চেপে ধরেছে তা বেশিদিন চলতে দেওয়া যায়না। তারা বলেন , মানবাধিকারের চরমতম লঙ্গনের মধ্যে দিয়ে বাংলাদেশ আজ বিশ্বের কাছে একটি ফ্যাসিবাদী রাষ্ঠ্র হিসাবে পরিচিতি লাভ করেছে। বক্তারা আরো বলেন, বিরোধী দলকে গনতান্ত্রিক কর্মকান্ডে বাধা প্রদান, সাংবাদিক নির্যাতন, বিচার বিভাগ দলীয় করন বিশেষ করে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইবুনালের নামে প্রতিপক্ষ রাজনৈতিক দলের নেতা কর্মীদের ঘায়েল করার যে অপপ্রয়াস শুরু করেছে তাতে অচিরেই বাংলাদেশ একটি অকার্যকর রাষ্ট্র হিসাবে আবির্ভূত হবে বলে আমরা আশংকা করছি। তারা বলেন, বর্তমান সরকার দেশের মানুষের চাহিদা পুরনের পরিবর্তে প্রতিপক্ষ রাজনৈতিক দলের নেতা কর্মীদের নিধনের অপতৎপরতা ও প্রতিহিংসা পরায়ন অপরাজণীতির চর্চায় লিপ্ত রয়েছে।

তারা আরও বলেন, বাংলাদেশের সাধারন নাগরিক আজ আওয়ামীলীগ দ্বারা রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার। তারা বলেন বাংলাদেশ আওয়ামীলীগ বাংলাদেশের গনতান্ত্রিক পরিবেশ বিনষ্ট করে একটি ফ্যাসিবাদী পরিস্থিতির সৃষ্টি করেছে। তারা বলেন,বর্তমান আওয়ামীলীগ সরকার আইনের শাসনকে পদদলিত করেছে। তারা বলেন, বিচার ব্যবস্থাকে দলীয় করনের মাধ্যমে অযোগ্য দলের ক্যাডারদের বিচারক হিসাবে নিয়োগ দিয়ে বাংলাদেশের বিচার ব্যবস্থাকে বিশ্বের দরবারে কলংকিত করেছে।

তারা অবিলম্ভে দলীয় দৃষ্টি ভঙ্গিতে সৃষ্ট অগনতান্ত্রিক কথিত এই যুদ্ধপরাধ ট্রাইবুনাল ভেঙ্গেঁ দিয়ে দেশকে গৃহ যুদ্ধের হাত থেকে রক্ষা করার জন্য সরকারের প্রতি আহবান জানান।

সমাবেশে বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা এহেন হত্যা, খুন আর সন্ত্রাসের রাষ্ট্র দেখার জন্য ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হয়নি। আধিপত্যবাদী এবং সৈরতন্ত্রের বিরুদ্ধে অবস্থান নিয়ে শত সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্র সৃষ্টি হয়েছিল। তারা বলেন,গনতন্ত্রের নামে ফ্যাসিবাদী আচরন জাতিকে যে নির্মম নির্যাতন সহ্য করতে হচ্ছে তার জন্য মতাসীন আওয়ামীলীগ কে একদিন জনতার কাঠগড়ায় জবাব দিতে হবে। বক্তারা আবারও বাংলাদেশের মানবাধিকার রক্ষার প্রশ্নে বিশ্বের শান্তিকামী গনতান্ত্রিক রাষ্ট্রসমূহের সরাসরি হস্তক্ষেপ কামনা করেন। মানব বন্ধন সমাবেশে বাংলাদেশে সাম্প্রতিক পুলিশের নির্যাতন এবং ক্ষমতাসীন দলের নির্মম নির্যাতনের রঙ বেরঙ এর ফ্যাস্টুন এবং প্লাকার্ড হাতে নিয়ে মাথায় প্রতিবাদের লাল ফিতা লাগিয়ে প্রতিবাদকারীরা অংশ গ্রহন করেন।

Category: Community France, Community news 1st page, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply