• ১ জ্যৈষ্ঠ ,১৪৩১,15 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস-২০১৯ পালিত।

| ফেব্রুয়ারী 22, 2019 | 0 Comments


ইউরোবিডি24নিউজ: প্যারিস, ২১ ফেব্রুয়ারি ২০১৯

          বাংলাদেশ দূতাবাস, প্যারিস যথাযথ মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শহীদ দিবস  ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। এ উপলক্ষ্যে সকালে দূতাবাসে প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে মান্যবর রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়।

            বিকালে দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে মান্যবর রাষ্ট্রদূত দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক দলের সদস্যবৃন্দ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। অনুষ্ঠানের এ পর্বে পবিত্র কোরআন তেলাওয়াত এবং শ্রীমদ্ভগবতগীতা সহ অন্যান্য পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ ১৯৫২ সালের ভাষা শহীদদের রূহের মাগফেরাত কামনা করে মোনাজাত এবং তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী, মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

            দিবসটি উপলক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানের একটি বড় অংশ জুড়ে ছিল অতিথিবৃন্দের অংশগ্রহণে মহান শহীদ দিবস  ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের উপর আলোচনা। আলোচনা পর্বে বক্তাগণ বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিসংগ্রাম এবং বাঙালি জাতীয়তাবাদ গঠনে ভাষা আন্দোলনের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। এছাড়া আলোচকবৃন্দ বাঙ্গালির প্রতিটি সংগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

            ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব কাজী ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যের শুরুতে  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন যে, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর দূরদর্শী ও সাহসী নেতৃত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তিনি ইতিহাসের বিভিন্ন সময়ে শহীদ দিবস এর তাৎপর্য তুলে ধরেন। ১৯৫২ থেকে ১৯৭১ সময়কালে শহীদ পালন, ১৯৭১ থেকে ১৯৯৯ পর্যন্ত স্বাধীনতা পরবর্তী যুগে শহীদ দিবস পালন  এবং ২০০০ সাল থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন- প্রতিটি ক্ষেত্রই আলাদা গুরুত্ব বহন করে। তিনি পরবর্তী প্রজন্মের কাছে সঠিক ইতিহাস তুলে ধরতে অভিভাবকদের নিকট আহ্বান জানান। 

            এরপর স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে একুশের গান ও কবিতা পরিবেশিত হয় এবং অনুষ্ঠানে উপস্থিত সকলের অংশগ্রহণে আমার ভাইয়ের রক্তে রাঙানো গানটির মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।  

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply