• ১৫ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্যারিসে অবস্থিত ইউনেস্কোর সদর দফতরে আন্তর্জাতিক মাতৃভাষাদিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত।

| ফেব্রুয়ারী 22, 2019 | 0 Comments

ইউরোবিডি24নিউজ: জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো ১৯৯৯ সালে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষাদিবস ঘোষণার পর ২০০০ সাল থেকে প্যারিসে অবস্থিত ইউনেস্কোর সদর দফতরে প্রতি বছর সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ব ব্যাপী সার্বজনীন করার লক্ষে দিবসটি পালন করে আসছে।

প্রতিবারের মত এবারও ইউনেস্কো কর্তৃক দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারিত ছিলো। এবারের আন্তর্জাতিক মাতৃভাষাদিবসে প্রতিপাদ্য ছিলো-“Indigenous  languages matter for development, peace building  and reconciliation.” -অর্থাৎ “আদিবাসী নৃগোষ্ঠীদের ভাষা- উন্নয়ন, শান্তি বিনির্মাণ ও জাতিগত পুনর্মিলনে গুরুত্বপূর্ণ “

ইউনেস্কোরর ওয়েব সাইটে প্রথম বারের মতো প্রকাশ্যে লিখা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের ধারণা বাংলাদেশের প্রচেষ্টা থেকে এসেছিলো।

ইউনেস্কোর মতে, অনেক মাতৃভাষা হারিয়ে যাওয়ার ফলে ভাষার বহুমাত্রিকতা হুমকির সম্মুখীন হচ্ছে। এছাড়াও সংস্থাটির তথ্যমতে, সারা বিশ্বে প্রায় ৪০ শতাংশ মানুষ তাদের নিজস্ব বোধগম্য ভাষায় শিক্ষা গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ইউনেস্কো আয়োজিত আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের আনুষ্ঠানিক আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছাড়াও ইউনেস্কোর উপ-মহাপরিচালক(শিক্ষা) Ms Stefania Giannini, প্যারিসে নিযুক্ত স্পেনের রাষ্টদূত Mr Juan Andrés Perello Rodríguez ও Organisation internationale de la Francophonie  এর পরিচালক Ms Youma Fall বক্তব্য রাখেন।

রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আয়োজনে ইউনেস্কো ঘোষিত থিম “Indigenous  languages matter for development, peace building and reconciliation.” –  এর ভূয়সী প্রশংসা করেন এবং এ ক্ষেত্রে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরেন। তিনি বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সেই দেশ যারা ভাষার জন্য সংগ্রাম করেছে, তাই মাতৃভাষার গুরুত্ব বাংলাদেশের কাছে অপরিসীম। 

দিবসটি উপলক্ষে ইউনেস্কোর মহা পরিচালক উদ্রে আজলি এক বিবৃতিতে বলেন, পৃথিবীতে আদিবাসী নৃগোষ্ঠী লোকের মোট সংখ্যা ৩৭০ মিলিয়ন এবং তাদের মোট ভাষার সংখ্যা প্রায় ৭,০০০। তিনি ইউনেস্কোর সকল সদস্য রাষ্ট্র, পার্টনার এবং সকল শিক্ষা অংশীদারদের প্রতি আহ্বান জানান যেনো আদিবাসী নৃগোষ্ঠীদের অধিকার রক্ষায় তারা সকলে সজাগ ও সচেষ্ট থাকেন।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো-সংবাদ - France, শিল্প-সাহিত্য, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply