• ১৫ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

“প্রবাসী বিপ্লব-২০১৯” এর ৫ম প্রতিবাদ সভায় প্রবাসীদের মূল দাবিদাওয়া গুলো উত্থাপন।

| ফেব্রুয়ারী 25, 2019 | 0 Comments

ইউরোবিডি24নিউজ: ফ্রান্সে প্রবাসীদের মূল দাবিদাওয়া গুলো আদায়ের লক্ষে সূচিত হওয়া “প্রবাসী বিপ্লব-২০১৯” এর ৫ম প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। ২৪ ফেব্রুয়ারি রবিবার বিকাল ৫টায় ফ্রান্সের একটি হলে প্রবাসী বিপ্লবের কেন্দ্রীয় সমন্বয় কমিটির উদ্যোগে ফ্রান্স প্রবাসীরা আয়োজন করেন এ সভার।

সভায় উপস্থিত প্রবাসীরা তাদের নিজ নিজ তিক্ত অভিজ্ঞতা ও নানা ধরনের হয়রানির কথা উল্লেখ করে প্রতিবাদ মূলক বক্তব্য রাখেন। প্রবাসী আমিনুল আহসান সরকার বলেন, গত সপ্তাহে দূতাবাসে নামের একটি অক্ষর সংশোধনের জন্য গিয়ে হয়রানির শিকার হন তিনি। আগের দিন দূতাবাসে গিয়ে এ্যাপয়েন্টম্যান্ট নিয়ে আসলেও পরের দিন তিনি তার কাঙ্খিত প্রত্যয়ন পত্রটি পাননি। যার ফলে ফ্রান্সে তিনি তার প্রয়োজনীয় অফিসিয়াল কাজে বাধা গ্রস্ত হচ্ছেন।

আরেক প্রবাসী জয়নুল ইসলাম জুয়েল বলেন, বিমানবন্দর হয়রানি, প্রবাসীদের নিয়ে বাজে মন্তব্য বন্ধ হওয়ার জন্যে প্রবাসীদের ঐক্যের কোন বিকল্প নেই। তিনি বলেন, সরকারী খরচে প্রবাসীদের লাশ দেশে নেয়ার যে ন্যায্য দাবি তাও সরকার মেনে নিচ্ছে না। সুতরাং এই দাবিগুলো আদায়ের জন্যে “প্রবাসী বিপ্লব-২০১৯” একটি কার্যকর প্লাটফর্ম হবে বলে আমি মনে করি। তাই সকল প্রবাসী বাংলাদেশী ভাই বোনেরা আসুন আমরা বিপ্লবের মধ্য দিয়ে আমাদের ন্যায্য দাবিদাওয়া গুলো আদায় করি।

এছাড়া প্রবাসী প্রদীপ বাইদা বলেন, সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে একটি একক প্লাটফর্ম “প্রবাসী বিপ্লব-২০১৯” কে সফল ও সার্থক করে তুলতে সকলকে এগিয়ে আসতে অনুরোধ জানান।

সভায় মূল আলোচনায় প্রবাসী বিপ্লবের অন্যতম দাবি গুলো তুলে ধরেন ফ্রান্স বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ইমরান মাহমুদ। তিনি বলেন, প্রবাসীদের ন্যায্য দাবি গুলো অর্জনে সংসদে প্রবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার কোন বিকল্প নেই। একমাত্র সংসদে প্রতিনিধিত্বই পারে প্রবাসীদের ন্যায্য পাওনা গুলো আদায় করতে। তাই তিনি প্রবাসী বিপ্লবের মূল দাবি প্রবাসীদের জন্যে সংসদে ৫০টি আসন সংরক্ষিত করে সরকারী গ্যাজেট প্রকাশের দাবি জানান।

এছাড়া প্রবাসীদের সকল ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রবাসী বিপ্লব ২০১৯এর কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান।

সভা থেকে বিভিন্ন দেশে প্রবাসী বিপ্লব ২০১৯ এর সমন্নয়কদের সাথে কথা বলেন ও মত বিনিময় করেন কেন্দ্রীয় সমন্নয়করা।

সকলের সম্মতিতে আগামী রবিবার ৩মার্চ প্রবাসী বিপ্লব ২০১৯ এর পরবর্তী আলোচনা ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করা হয়।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply