• ২১ বৈশাখ ,১৪৩১,04 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

“প্রবাসী বিপ্লব২০১৯” এর ৮ম প্রতিবাদ সভা ১৭মার্চ রবিবার অনুষ্ঠিত হয়েছে।

| মার্চ 17, 2019 | 0 Comments

ইউরোবিডি24নিউজ : প্রবাসীদের ন্যায্য দাবি দাওয়া আদায়ের লক্ষ্যে প্রবাসী বিপ্লব২০১৯এর ৮ম প্রতিবাদ সভা ও সমন্বয় কমিটির বর্ধিত সভা ১৭মার্চ রবিবার প্যারিসের একটি হলে অনুষ্ঠিত হয়েছে।

সমন্বয় কমিটির সদস্যরা যাতে করে সুচারু রুপে কাজ করতে পারেন, তার জন্যে সমন্বয় কমিটি বৃদ্ধির উপর জোর দেয়া হয়েছে। সমন্বয় কমিটি বৃদ্ধি সম্পন্ন করে অতিশীঘ্রই মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাৎ এর সময়সূচীর জন্যে আবেদন করা হবে বলে সভা থেকে জানানো হয়।

বক্তারা তাদের বক্তব্যে প্রবাসী বিপ্লব ২০১৯এর মূল দাবি গুলো তুলে ধরেন। দাবীগুলোর মধ্যে অন্যতম হলো,

১/ প্রবাসীদের ভোটাধিকার দেয়ার মাধ্যমে প্রবাসীদের প্রতিনিধি তাদের মধ্য হতে বাছাইয়ের সুঝোগ করে দেয়া।

২/ বিমানবন্দর হয়রানি বন্ধ করায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করা। সরকারী খরচে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় দেশে প্রবাসীদের লাশ প্রেরণের ব্যবস্থা করা।

৩/ জরুরী ভিত্তিতে বিশেষ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আফ্রিকায় প্রবাসী বাংলাদেশীদের সিরিয়াল কিলিং মিশন গুলো বন্ধে « অপারেশন স্টপ বাংলাদেশী কিলিং ইন আফ্রিকা » এর আওতায় দ্রুততম সময়ে কার্যকর ব্যবস্থা গ্রহণে রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহণ করা।

৪/ পাসপোর্ট প্রদান ও নবায়নের গতি বৃদ্ধি করণে প্রতিটি বাংলাদেশী দূতাবাসে একটি « ওয়ান স্টপ সর্ভিস » চালু করা এবং প্রতিটি প্রবাসী বাংলাদেশীর পাসপোর্টের মেয়াদ অন্যূন ১০ বছর করা।

৫/ প্রতিটি দূতাবাসে একটি প্রবাসী অনুবিভাগ চালু করা। সৌদি আরবে নারী শ্রমিকদের সমস্যা সমাধানে সৌদি দূতাবাসকে সর্বোচ্ছ আন্তরিকতার সাথে রাষ্ট্রীয় দায়িত্ব পালনে অধিক কার্যকর ভূমিকা পালনে এগিয়ে আসা ও প্রায় ৫ লাখ সৌদি প্রবাসীর আকামা সমস্যার সমাধানে পররাষ্ট্রমন্ত্রণালয়ের কূটনৈতিক তৎপরতা জোরদার করা।

৬/ মালয়েশিয়ায় দালালদের খপ্পরে পড়ে হাজারো বাংলাদেশী প্রবাসীরা জেলখানাসহ নানান জায়গায় মানবেতর জীবনযাপন করছেন। তাদের উদ্ধারে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসকে আরও আন্তরিক ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

এমন ছোট থেকে বড় এবং প্রবাসীদের সার্বজনীন ও স্থানীয় সমস্যা সমাধানে সকল প্রবাসীদের ঐক্যবদ্ধ করাই » প্রবাসী বিপ্লব২০১৯ » এর মূল লক্ষ্য বলে বক্তারা উল্লেখ করেন।

সভা থেকে প্রবাসী বিপ্লব ২০১৯এর আগামী প্রতিবাদ সভা ২৪ মার্চ ২০১৯ রবিবার অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply