• ২৯ বৈশাখ ,১৪৩১,13 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

বাংলাদেশ-ফ্রান্স কুটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন।

| জুন 28, 2022 | 0 Comments

কমিউনিটি নিউজ, ফ্রান্সঃ রবিবার ২৬ জুন বিকালে বাংলাদেশ-ফ্রান্স কুটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপিত হয়েছে। ফ্রান্সের ইল্ দ্যো ফ্রঁসের ৯৩ জেলা সেইন স্যাঁন দোনির ‘স্তা’ পৌরসভার একটি স্টেডিয়ামে নানা আয়োজনের মধ্য দিয়ে ফ্রাঙ্কো বাংলা ফ্রেন্ডশিপ ফেস্টিভ্যাল-২০২২ পালিত হয়।

ফ্রাঙ্কো বাংলা ফ্রেন্ডশিপ ফ্যাস্টিভাল-২০২২ এর মূল আয়োজনকারী ছিলো অফিওরা। বাংলাদেশ দূতাবাস প্যারিস ও ‘স্তা’ পৌরসভার সহযোগিতায় এ আয়োজনে অফিওরা পরিচালক কৌশিক রাব্বানীর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত খন্দকার এম. তালহা।


এসময় প্রবাসী বাংলাদেশিদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি তিনি বলেন, ৫০ বছরে দুটি দেশই উল্লেখযোগ্য সামাজিক রাজনৈতিক এবং অর্থনৈতিক উন্নয়ন করতে পেরেছে। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের ভূমিকা রয়েছে বলে তিনি জানান।

অনুষ্ঠানে জায়ান্ট স্ক্রিনে পদ্মাসেতুর থিম সং প্রদর্শন করা হয়। পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষে মান্যবর রাষ্ট্রদূত বলেন, এটি শুধু একটি অবকাঠামো নয় এ সেতু দেশের মানুষের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের গর্ব ও আত্ম মর্যাদার মূর্ত প্রতীক।

অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য প্রধান অতিথি সহ সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে অফিওরা’র সিইও রাব্বানী খান বলেন, প্রবাসী বাংলাদেশিদের মাধ্যমে ফ্রান্সের সাথে বাংলাদেশের সামাজিক ও সাংষ্কৃতিক বন্ধনকে অনন্য উচ্চতায় নেয়ার একটি প্রয়াস হল ফ্রাংকো বাংলা ফ্রেন্ডশিপ ফেস্টিভাল।

‘স্তা’ পৌরসভার মেয়র আজেদিন তাইভি বলেন ফ্রান্সে বাংলাদেশিদের বেশ সুনাম রয়েছে। ফ্রান্স প্রশাসন স্পষ্টতই জানে বাংলাদেশিরা এখানে সুনামের সাথে ফ্রান্সের সামাজিকতা ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। স্থা পৌরসভা সবসময় বাংলাদেশিদের এগিয়ে যাওয়াতে সহযোগী হয়ে থাকবে।

প্রবাসীদের শুভেচ্ছা জানান শাহ গ্রূপের চেয়ারম্যান সাত্তার আলী সুমন, অর্ফি স্থা ডিরেক্টর ফারুক খান, ‘আমি ভয়াজ’ এর চেয়াম্যান তানজিম হোসেন।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন নগর বাউলের জেমস, শিরোনামহীন, মুজা, ভাইস, মিরর ও শান্ত।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply