• ১৫ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

জাতিসংঘ ট্রান্সফর্মিং এডুকেশন শীর্ষ সম্মেলন ২০২২-এর প্রাক-আয়োজনে বাংলাদেশঃ বৈশ্বিক ঐক্যের ডাক

| জুন 30, 2022 | 0 Comments

ইউনেস্কো সদর দপ্তর, প্যারিসঃ ‘উচ্চ পর্যায়ের রাজনৈতিক সদিচ্ছা ছাড়া শিক্ষাখাতে বৈশ্বিক পরিবর্তন সম্ভব নয়’- বলেছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি। গত ২৯ জুন ২০২২ তারিখে প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে অনুষ্ঠিত হয়ে যাওয়া ট্রান্সফর্মিং এডুকেশন প্রাক-শীর্ষ সম্মেলনের উচ্চ-পর্যায়ের কমিটির সভায় তিনি এ কথা বলেন। এসময় মন্ত্রী অন্যান্য বিশ্ব নেতৃ-বৃন্দকে আহবান করে আরও বলেন- শিক্ষাখাতে টেকসই উন্নয়ন তখনই সম্ভব হবে যখন আমাদের বৈশ্বিক দৃঢ রাজনৈতিক অঙ্গিকার থাকবে। এজন্য তিনি উপস্থিত সকলকে একযোগে কাজ করার আহবান জানান।
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি শিক্ষা বিষয়ক উচ্চ-পর্যায়ের স্টিয়ারিং কমিটির লিডারস গ্রুপ সদস্য হিসেবে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন, যা বিশ্বব্যাপী শিক্ষা খাতের সর্বোচ্চ আন্তঃরাষ্ট্রীয় নীতি-নির্ধারণী পরিষদ। বিশ্বের ছয়টি ভৌগোলিক অঞ্চলের বার জন শিক্ষামন্ত্রী এই গ্রুপের সদস্য। উচ্চ পর্যায়ের এই বৈঠকে সিয়েরা লিওন প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি জুলিয়াস মাদা বায়ো, এবং ইউনেস্কোর মহাপরিচালক অদ্রে আজোলে, কমিটির যৌথ-সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন।
সভা শেষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ একটি ভিডিও বার্তার মাধ্যমে শিক্ষাকে রূপান্তরের জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। ইথিওপিয়ার রাষ্ট্রপতি সাহলে-ওয়ার্ক জিউডে এবং সিয়েরা লিওনের রাষ্ট্রপতি জুলিয়াস মাদা-বায়ো সহ ইউনেস্কো সদস্য রাষ্ট্রসমূহের শতাধিক মন্ত্রী এ সভার উদ্বোধনে যোগ দেন।
দিনের দ্বিতীয় ভাগে বাংলাদেশের শিক্ষামন্ত্রী শিক্ষা রূপান্তর বিষয়ক একটি প্লেনারি অধিবেশনে অন্যতম বক্তা হিসেবে যোগ দেন। আর্জেন্টিনা, লাটভিয়া ও চিলির শিক্ষামন্ত্রীসহ এ খাতের অন্যান্য নেতৃবৃন্দের সাথে আলোচনাকালে মন্ত্রী একটি প্রযুক্তি নির্ভর ও সাশ্রয়ী শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের দূরদর্শী পদক্ষেপের কথা তুলে ধরেন এবং এটিকে শিক্ষাখাতে দুর্যোগ মোকাবেলার একটি আদর্শ মডেল হিসেবে উল্লেখ করেন।
প্যারিসের প্রাক-শীর্ষ সম্মেলন শেষে একটি জরুরী কল ফর অ্যাকশন গৃহীত হবার সম্ভাবনা রয়েছে যা আগামী সেপ্টেম্বরে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য মূল শীর্ষ সম্মেলনে একটি গুরুত্বপূর্ণ কার্যপত্র হিসেবে বিবেচিত হবে।
২০১৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত টেকসই উন্নয়ন অভীষ্টের শিক্ষা সংক্রান্ত লক্ষ্যমাত্রা বাস্তবায়নের সমন্বয়কারী সংস্থা হিসেবে ইউনেস্কো এই প্রাক শীর্ষ সম্মেলন আয়োজন করে।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া “ট্রান্সফর্মিং এডুকেশন সামিট ২০২২” এর প্রস্তুতিকে সামনে রেখে প্যারিসের ইউনেস্কো সদর দপ্তরে ২৮-৩০জুন তিন দিন ব্যাপী অনুষ্ঠিত হয়েছে “প্রি- ট্রান্সফর্মিং এডুকেশন সামিট-২০২২”। এশিয়া প্যাসিফিকের উচ্চ পর্যায়ের কমিটির একজন উর্ধ্বতন দায়িত্বশীল কর্মকর্তা হিসেবে প্রি সামিটে যোগ দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি। এসময় তিনি জানান নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ট্রান্সফর্মিং এডুকেশন সামিট-২০২২ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণ করবেন। তারই প্রস্তুতি হিসেবে এই প্রাক সম্মেলন।

Category: 1stpage, Scroll_Head_Line, প্রচ্ছদ, ফ্রান্স, ফ্রান্স, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply